শনিবার ২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

উ. কোরিয়ার পাল্টা ৪ ক্ষেপণাস্ত্র ছুড়ল দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট

উ. কোরিয়ার পাল্টা ৪ ক্ষেপণাস্ত্র ছুড়ল দ. কোরিয়া ও যুক্তরাষ্ট্র

জাপানের উত্তরাঞ্চলের ওপর দিয়ে মধ্যম পাল্লার সম্ভাব্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এ ঘটনার ২৪ ঘণ্টা পার না হতেই ‘বদলা’ নিল দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

বুধবার জাপান সাগরে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ওই দুই দেশ। এর আগে মঙ্গলবার সকালে জাপানের ওপর দিয়ে আচমকা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল কিম জং উনের দেশ। তারই ‘বদলা’ নিতে বুধবার দেশ দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী।

 

এক বিবৃতিতে জানানো হয়েছে, দু’টি করে ‘আর্মি ট্যাক্টিক্যাল মিসাইল সিস্টেম’ ছুড়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। মঙ্গলবার উত্তর কোরিয়ার আচরণের নিন্দায় সরব হয়েছিল এই দুই দেশ।

উত্তর কোরিয়ার পদক্ষেপ প্ররোচনামূলক বলে অভিযোগ করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট। নিন্দায় সরব হয়েছে যুক্তরাষ্ট্রও। ২৪ ঘণ্টার ব্যবধানে উত্তর কোরিয়াকে পাল্টা জবাব দিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যেভাবে শক্তি প্রদর্শন করল দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র, তাতে নতুন করে এই অঞ্চলে উত্তেজনা বাড়ল বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিবিসি জানিয়েছে, উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটির যাত্রাসময়ে হোক্কাইদো দ্বীপের জনগণকে সতর্ক থাকতে বলে জাপান সরকার। সাময়িকভাবে কিছু ট্রেনের যাত্রাও স্থগিত রাখা হয়।

 

২০১৭ সালের পর থেকে জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের প্রথম ঘটনা এটি।

উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে বিরত থাকার ব্যাপারে আগেই নির্দেশ দিয়েছে জাতিসংঘ। স্থানীয় সময় মঙ্গলবার ৭টা ২৯ মিনিটে জাপান সরকার সতর্কতা জারি করে জানায়, উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে বলে মনে হচ্ছে। অনুগ্রহপূর্বক ভবনের ভেতরে কিংবা আন্ডারগ্রাউন্ডে চলে যান।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৭ পূর্বাহ্ণ | বুধবার, ০৫ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(291 বার পঠিত)
(219 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]