রবিবার ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

সপ্তম শতকে দেয়ালে লুকানো ৪৪টি স্বর্ণমুদ্রার খোঁজ মিলল

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট

সপ্তম শতকে দেয়ালে লুকানো ৪৪টি স্বর্ণমুদ্রার খোঁজ মিলল

ইসরায়েলে সপ্তম শতাব্দীতে দেয়ালে লুকিয়ে রাখা ৪৪টি খাঁটি সোনার মুদ্রার খোঁজ পাওয়া গেছে। ইসরায়েলের প্রত্নতাত্ত্বিকদের বরাত দিয়ে আজ মঙ্গলবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে অনুসারে, উদ্ধারকৃত স্বর্ণমুদ্রাগুলোর ওজন প্রায় ১৭০ গ্রাম। এগুলো হারমন স্ট্রিম (বানিয়াস) নামের একটি স্থাপনার দেয়ালে খুঁজে পাওয়া গেছে। এসব স্বর্ণমুদ্রা ৬৩৫ সালে মুসলিমদের বিজয়ের সময় লুকিয়ে রাখা হয়েছিল বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা।

 

খ্রিস্টান ঐতিহ্যে বানিয়াসের একটি বিশেষ স্থান রয়েছে, যেখানে যিশু তার দূত পিটারকে বলেছিলেন, ‘এই পাথরের ওপর, আমি আমার গির্জা তৈরি করব।’

বিশেষজ্ঞরা বলছেন, উদ্ধার করা মুদ্রাগুলো এই অঞ্চলে বাইজেন্টাইন সাম্রাজ্যের শাসনের শেষের দিককে আলোকপাত করছে।

উল্লেখ্য, বাইজেন্টাইন সাম্রাজ্য ছিল রোমান সাম্রাজ্যের পূর্ব অর্ধেক, যা এক হাজার বছরেরও বেশি সময় ধরে টিকে ছিল।

 

খননকাজের পরিচালক ইয়োভ লারের বলছেন, ‘আমরা ধারণা করছি, উদ্ধারকৃত স্বর্ণমুদ্রাগুলোর মালিক হয়তো যুদ্ধের হুমকির মুখে এগুলো লুকিয়ে রেখেছিলেন। তিনি হয়তো আশা করেছিলেন যুদ্ধ শেষ হলে একদিন এগুলো পুনরুদ্ধার করবেন। তবে এখন অতীতের দিকে তাকালে আমরা বুঝতে পারি যে তিনি কম ভাগ্যবান ছিলেন।’

ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাচীন এ শহরের একটি আবাসিক কোয়ার্টারে খননকাজ চালানো হয়। সেখান থেকে সোনার মুদ্রা ছাড়াও ভবনের অবশিষ্টাংশ, পানির চ্যানেল ও পাইপ, ব্রোঞ্জের মুদ্রা এবং আরো অনেক কিছু উন্মোচিত হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৬ পূর্বাহ্ণ | বুধবার, ০৫ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]