বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

তিন বাংলাদেশি শান্তিরক্ষীর মৃত্যুতে জাতিসংঘ মহাসচিবের শোক

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২ | প্রিন্ট

তিন বাংলাদেশি শান্তিরক্ষীর মৃত্যুতে জাতিসংঘ মহাসচিবের শোক

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের একটি বহরে বিস্ফোরক হামলায় বাংলাদেশের তিন শান্তিরক্ষীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

স্থানীয় সময় বুধবার এক বিবৃতিতে তিনি এই শোক প্রকাশ করেন। গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক বিবৃতিতে বলেন, ‘মহাসচিব গভীরভাবে শোকাহত’। ওই হামলায় আরও একজন শান্তিরক্ষী আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন।

বিবৃতিতে মহাসচিব নিহত শান্তিরক্ষীদের পরিবারের প্রতি এবং বাংলাদেশের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। ‘তিনি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন।’

মহাসচিব উল্লেখ করেন যে জাতিসংঘ শান্তিরক্ষীদের লক্ষ্য করে হামলা আন্তর্জাতিক আইনের অধীনে যুদ্ধাপরাধ হতে পারে।

তিনি মধ্য আফ্রিকান কর্তৃপক্ষকে এই হামলার অপরাধীদের শিগগির শনাক্ত করার আহ্বান জানিয়েছেন, যাতে তাদের দ্রুত বিচারের আওতায় আনা যায়।

মধ্য আফ্রিকান কর্তৃপক্ষকে সমর্থনের জন্য প্রতিদিন যথেষ্ট ঝুঁকি নেয়া শান্তিরক্ষীদের নিরাপত্তা ব্যবস্থাকে যাতে নেতিবাচকভাবে প্রভাবিত না করে, সে জন্য রাতের ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে মধ্য আফ্রিকান কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছেন মহাসচিব।

বিবৃতিতে গুতেরেস মধ্য আফ্রিকান রিপাবলিকের জনগণ ও সরকারের সঙ্গে জাতিসংঘের সংহতি পুনর্ব্যক্ত করেছেন।

প্রসঙ্গত, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের অপারেশন কার্যক্রম পরিচালনার সময় সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে স্থানীয় সময় সোমবার (৩ অক্টোবর) রাত ৮টা ৩৫ মিনিটে (বাংলাদেশ সময় দিবাগত রাত ১টা ৩৫ মিনিটে) বাংলাদেশি শান্তিরক্ষীদের একটি গাড়িতে ইমপ্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) বিস্ফোরণ হয়। এতে ৩ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত এবং একজন গুরুতর আহত হন।

নিহতরা শান্তিরক্ষীরা হলেন— ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর থানার কাটিঙ্গা গ্রামের জসিম উদ্দিন, নীলফামারীর ডিমলা থানার দক্ষিণ টিটপাড়া গ্রামের জাহাঙ্গীর আলম এবং সিরাজগঞ্জের বেলকুচি থানার বাড়াক রুয়া গ্রামের শরীফ হোসেন।

অপরদিকে, এ সময় গুরুতর আহত হয়েছেন শান্তিরক্ষী মেজর আশরাফুল হক।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]