বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিজ্ঞানমনস্ক জাতি গঠনে কাজ করছেন শেখ হাসিনা: শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২ | প্রিন্ট

বিজ্ঞানমনস্ক জাতি গঠনে কাজ করছেন শেখ হাসিনা: শিক্ষা উপমন্ত্রী

একটি বিজ্ঞানমনস্ক জাতি গঠনের জন্য বিজ্ঞানচর্চা বাড়াতে হবে। এজন্য বিজ্ঞানের প্রতি আমাদের ভালোবাসা দরকার। আর বিজ্ঞানমনস্ক জাতি গঠনে শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

শিক্ষা উপমন্ত্রী আরো বলেন, ‘যে দেশ বিজ্ঞানে যত এগিয়ে থাকে সে দেশ তত উন্নত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। সরকার বিজ্ঞান শিক্ষাকে উৎসাহিত করছে। ছাত্রলীগের অসংখ্য নেতাকর্মী সারাদেশে ছড়িয়ে রয়েছে। ছাত্রলীগের সবাই সব জায়গায় বিজ্ঞানকে ছড়িয়ে দেওয়ার প্রত্যয়ে এগিয়ে আসলে এদেশ আরো দ্রুত এগিয়ে যাবে।’

এ সময় সারাদেশের ছাত্রলীগের নেতাকর্মীদের বিজ্ঞান শিক্ষা উন্নয়নের ক্ষেত্রে ভূমিকা রাখার জন্য আহ্বান জানান তিনি।
জানা গেছে, বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে তথ্যপ্রযুক্তি বিষয়ক কর্মশালায় প্রধান আলোচক হিসেবে আরো উপস্থিত ছিলেন বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ। কর্মশালাটির সমন্বয় এবং প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের উপবিজ্ঞান সম্পাদক খন্দকার হাবীব আহসান। কর্মশালায় বাংলাদেশ ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী ছাড়াও সারাদেশের বিভিন্ন ইউনিটের ছাত্রলীগের নেতাকর্মী ও শিক্ষার্থীরা অংশ নেন।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপনের সময় খন্দকার হাবীব আহসান বলেন, একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় চতুর্থ শিল্প বিপ্লব সফল করতে ডিজিটাল বাংলাদেশের রূপকার দেশরত্ন শেখ হাসিনার বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নকে কাজে লাগাতে হবে। বাংলাদেশ ছাত্রলীগের ৫০ লাখ নেতাকর্মীদের শুধুমাত্র মিছিলে বা সামাজিক কাজে নয়, বরং বৈশ্বিক রাজনীতি ও অর্থনীতির সঙ্গে তাল মেলাতে আরো বেশি বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিতে কর্মদক্ষ হতে হবে।

ছাত্রলীগ সভাপতি আল-নাহিয়ান খান জয় তার বক্তব্যে বলেন, বিএনপি-জামাত সরকার দেশকে পিছিয়ে নেওয়ার ষড়যন্ত্রে লিপ্ত। তারা এদেশকে পিছিয়ে নিতে চায়। কিন্তু তা আর কোনোদিন সম্ভব নয়। বাংলাদেশকে এগিয়ে নিতে রাত-দিন কাজ করে চলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ আর পেছাবে না, সময় এখন সামনে এগিয়ে যাওয়ার।

Facebook Comments Box
advertisement

Posted ১১:১৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]