মঙ্গলবার ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

অনবরত সওয়াব লেখা হয় যে দোয়া পড়লে

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২ | প্রিন্ট

অনবরত সওয়াব লেখা হয় যে দোয়া পড়লে

‘সওয়াব’ একটি আরবি শব্দ, যার অর্থ হলো প্রতিদান। আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘যে ব্যক্তি দুনিয়ার প্রতিদান চাইবে, আমি তাকে তার অংশ দিয়ে দেব। আর যে ব্যক্তি পরকালের প্রতিদান চাইবে, আমি তাকে তার অংশ দিয়ে দেব। আর যারা কৃতজ্ঞ, আমি শিগগিরই তাদেরকে তাদের পুরস্কার দিয়ে দেব।

বলার অপেক্ষা রাখে না যে, সব বিষয়ে আল্লাহর কাছে দোয়া করার বিকল্প নেই। হাদিসে দোয়ার মাধ্যমে নেকি ও সওয়াব লাভের অনেক বর্ণনা রয়েছে, যেসব দোয়া পড়লে সহজে বহু সওয়াব লাভ করা যায়। এখানে সহজ ও সংক্ষিপ্ত একটি দোয়ার আলোচনা করা হয়েছে, যেটি পড়লে অনবরত সওয়াব লেখা হয়।

দোয়াটি হলো—

سُبْحَانَ اللَّهِ عَدَدَ خَلْقِهِ سُبْحَانَ اللَّهِ رِضَا نَفْسِهِ سُبْحَانَ اللَّهِ زِنَةَ عَرْشِهِ سُبْحَانَ اللَّهِ مِدَادَ كَلِمَاتِهِ

উচ্চারণ : সুবহানাল্লাহি ওয়া বিহামদিহি আদাদা খলকিহি, ওয়া রিদ্বাকা নাফসিহি, ওয়া যিনাতা আরশিহি, ওয়া মিদাদা কালিমাতিহ।

অর্থ : আমি আল্লাহ তাআলার পবিত্রতা ও তার প্রশংসা বর্ণনা করছি, তার সৃষ্টি সংখ্যা পরিমাণ, তার মর্জি অনুযায়ী, তার আরশের ওজন পরিমাণ এবং তার কালামের কালির পরিমাণ।

মনে রাখবেন, মহানবী (সা.) ইরশাদ করেছেন, ‘সব কাজ নিয়তের ওপর নির্ভরশীল। আর মানুষ তার নিয়ত অনুযায়ীই প্রতিদান পাবে। ’ (সহিহ বুখারি)

Facebook Comments Box
advertisement

Posted ৮:১০ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]