বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আপেল খান সকালে, মিলবে একাধিক উপকার

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২ | প্রিন্ট

আপেল খান সকালে, মিলবে একাধিক উপকার

বয়স বাড়তে থাকা মানেই নানা ধরনের রোগ শরীরে বাসা বাঁধা! বিশেষ করে ৩০ বছর বয়স পার হলেই ডায়াবেটিস, কোলেস্টেরল, হার্টের রোগ, হাইপার টেনশন থেকে নানা জটিলতা দেখা দেয়। এসব জটিলতা থেকে মুক্তি পেতে বিশেষজ্ঞরা সঠিক খাদ্যগ্রহণের পরামর্শ দিয়ে থাকেন।

রোজ পুষ্টিগুণে সম্পন্ন খাবার খেলে যে কোনো জটিলতা থেকে মুক্তি পাওয়া সম্ভব। ডাক্তাররা বিশেষত ফলমূলের মধ্যে আপেল খেতে বলেন। আর সেটা যদি সকালবেলায় হয়, তাহলে তো কথাই নেই।

আপেল খেলে ডায়াবেটিস ও স্ট্রেসের ঝুঁকি কমে। রক্তে শর্করার মাত্রা কমে এই ফলের গুণে। তাই ডায়াবেটিস ও স্ট্রেসের সমস্যা থেকে বাঁচতে রোজ খেতে পারেন আপেল। এই ফল শরীর পুষ্টি জোগায়। তেমনই ত্বক ও চুল ভালো থাকে আপেলের গুণে। তাই রোগ থেকে বাঁচতে রোজ একটি করে আপেল খান।

অধিকাংশ মানুষই সকালে ব্যায়াম করে। ব্যায়ামের আগে স্ট্যামিনা বাড়াতে রোজ আপেল খান। আপেল খেলে শরীরে শক্তি মাত্রা বাড়ে। ক্লান্তি ছাড়া ব্যয়াম করতে পারবেন ব্রেকফাস্টে আপেল খেলে। মেনে চলুন এই বিশেষ টিপস।

আপেল ধমনীর প্লাক তৈরির ঝুঁকি কমাতে পারে। ধমনীতে প্লাকের কারণে করোনারি ধমনী রোগ হতে পারে। এই সমস্যা সমাধান হয় আপেলের গুণে। তেমনই আপেলের ত্বকে রয়েছে ফেনোলিক নামক যৌগ। যা রক্তে খারাপ কোলেস্টেরল জমতে বাধা দেয়। এতে শরীর থাকবে সুস্থ।

বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত। বাড়তি ওজন কমাতে চাইলে রোজ ব্রেকফাস্টে আপেল খান। এতে দ্রুত কমবে ওজন। শরীর থাকবে সুস্থ। বিশেষজ্ঞদের মতে, আপেল ওজন কমতে সাহায্য করে।

সকালে রোজ আপেল খেলে হাড় মজবুত করে। ভিটামিন কে, মিনারেল, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, জিঙ্ক, সোডিয়াম, আয়রন, ভিটাবিন বি ১, বি ৬, বি ৯ রয়েছে এতে। যা শরীরে পুষ্টি জোগাবে। তাই খেতে পারেন এই ফল।

আপেলে অ্যান্টি অক্সিডেন্ট থাকার কারণে এটি হৃদরোগের ঝুঁকি কমায়। এতে অ্যান্টি ব্যাকটেরিয়াল যৌগ থাকে। যা মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়া মেরে ফেলেন। মুখের স্বাস্থ্যের জন্য উপকারী আপেল। রোজ খাদ্যতালিকায় রাখতে পারেন আপেল। এতে শরীর থাকবে সুস্থ। এতে রয়েছে একাধিক গুণ। এই সকল কারণে ব্রেকফাস্ট খান আপেল। মিলবে একাধিক উপকার। দূর হবে নানান জটিলতা, শরীর থাকবে রোগ মুক্ত।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪২ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(48 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]