বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

করোনা বিধিনিষেধ তুলে নিল পর্তুগাল

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২ | প্রিন্ট

করোনা বিধিনিষেধ তুলে নিল পর্তুগাল

দীর্ঘ আড়াই বছর পর করোনার সব বিধিনিষেধ তুলে নিয়েছে দক্ষিণ-পশ্চিম ইউরোপের দেশ পর্তুগাল। দেশটির প্রেসিডেন্টের দেয়া ঘোষণা অনুযায়ী, চলতি অক্টোবর থেকে বাতিল করা হয়েছে কোভিড-১৯ সংক্রান্ত সব করোনাবিধি।

সিদ্ধান্ত বাস্তবায়নের পর থেকেই ইতিবাচক প্রভাব লক্ষ করা গেছে দেশটির পর্যটন খাতে। ইউরোপের বিভিন্ন দেশে যখন শীতের হিমেল হাওয়া বইছে, তখনও পর্তুগালে রৌদ্রোজ্জ্বল নাতিশীতোষ্ণ আবহাওয়া। আর আড়াই বছর পর করোনার সব বিধিনিষেধমুক্ত হওয়ায় লিসবনসহ পর্তুগালের প্রায় সবকটি পর্যটন শহরেই পর্যটকদের আনাগোনা অব্যাহত।

সরকারের দেয়া ঘোষণা অনুযায়ী, পহেলা অক্টোবর থেকে কোভিড-১৯ অন্যান্য সাধারণ রোগের মতোই একটি অসুস্থতা বলে বিবেচিত হচ্ছে। গুটিয়ে নেয়া হচ্ছে অস্থায়ী কোভিড টেস্ট সেন্টারগুলোও।

করোনা হলে আর থাকতে হবে না বাধ্যতামূলক আইসোলেশনে; এমনকি শুধু হাসপাতাল ছাড়া আর কোথাও বাধ্যতামূলক মাস্কও পরতে হবে না। পাশাপাশি বাতিল করা হয়েছে কোভিড নাইন্টিন সংক্রান্ত বিষয়ে জারি করা সব বিধিনিষেধ।

সাধারণত অক্টোবরে পর্যটক সমাগম অনেকটা কমে এলেও সরকারের এমন সিদ্ধান্ত বাস্তবায়নের পর পর্তুগালে অব্যাহত আছে পর্যটকের ঢল। আর এর প্রভাবও স্পষ্ট দেখা যাচ্ছে পর্যটনসংশ্লিষ্ট বিভিন্ন খাতে।

সরকারের এমন পদক্ষেপকে বিধিনিষেধহীন বড়দিন ও নববর্ষ উদ্‌যাপনের সবুজ সংকেত হিসেবে দেখছে পর্তুগালের সাধারণ মানুষ। তবে পরিস্থিতির কোনো অবনতি হলে আবারও প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার ঈঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী অ্যান্তোনিও কস্তা।

সূত্র: শেনজেন ভিসা নিউজ

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]