শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জন্ম-মৃত্যু নিবন্ধনে এক বিভাগেই শীর্ষ সাত জেলা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২ | প্রিন্ট

জন্ম-মৃত্যু নিবন্ধনে এক বিভাগেই শীর্ষ সাত জেলা

জন্ম ও মৃত্যু নিবন্ধনে ২০২১-২২ অর্থবছরের হিসবে দেশের সব জেলার মধ্যে শীর্ষ ১০-এ রয়েছে রাজশাহী বিভাগের সাত জেলা। এর মধ্যে সারাদেশে নওগাঁ জেলার অবস্থান দ্বিতীয়। রাজশাহী বিভাগে নওগাঁর অবস্থান প্রথম।

রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের হিসাব অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরে জন্ম ও মৃত্যু নিবন্ধনে নওগাঁ বিভাগীয় পর্যায়ে প্রথম এবং জাতীয় পর্যায়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে। চাঁপাইনবাবগঞ্জ বিভাগীয় পর্যায়ে দ্বিতীয় এবং জাতীয় পর্যায়ে তৃতীয় অবস্থানে রয়েছে। পাবনা রয়েছে বিভাগীয় পর্যায়ে তৃতীয় এবং জাতীয় পর্যায়ে চতুর্থ অবস্থানে। নাটোরের অবস্থান বিভাগীয় পর্যায়ে চতুর্থ এবং জাতীয় পর্যায়ে পঞ্চম। সিরাজগঞ্জ রয়েছে বিভাগীয় পর্যায়ে পঞ্চম এবং জাতীয় পর্যায়ে সপ্তম অবস্থানে। রাজশাহী জেলা রয়েছে বিভাগীয় পর্যায়ে ষষ্ঠ এবং জাতীয় পর্যায়ে অষ্টম অবস্থানে। এছাড়া জয়পুরহাট বিভাগীয় পর্যায়ে সপ্তম এবং জাতীয় পর্যায়ে পঞ্চম অবস্থানে রয়েছে। আর বগুড়া বিভাগীয় পর্যায়ে নবম এবং জাতীয় পর্যায়ে ২৩তম অবস্থানে রয়েছে।

রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন এ তথ্য নিশ্চিত করে জানান, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জন্মের ৪৫ দিনের মধ্যে সব শিশুর জন্ম নিবন্ধন বাধ্যতামূলক করা হয়েছে। একইসঙ্গে যেকোনো মানুষের মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করার বাধ্যবাধকতা রয়েছে। সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে ৪৫ দিনের মধ্যে জন্ম এবং মৃত্যু নিবন্ধন শতভাগ নিশ্চিত করতে বিভাগীয় পর্যায়ে জন্ম মৃত্যু নিবন্ধন টাস্ক ফোর্সের কমিটি গঠন করা হয়। এরই ধারাবাহিকতায় রাজশাহী বিভাগের ২০২১-২২ অর্থবছরের জন্ম এবং মৃত্যু নিবন্ধনে প্রথম হয়েছে নওগাঁ জেলা। আর ৬৪টি জেলার মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে নওগাঁ।

তিনি আরো জানান, মাঠপর্যায়ে জেলা প্রশাসক, ইউএনও, স্থানীয় সরকার শাখার সব কর্মকর্তার প্রচেষ্টায় এ সফলতা এসেছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]