রবিবার ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

চন্দ্রপৃষ্ঠে চাষাবাদের উদ্যোগ বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৮ অক্টোবর ২০২২ | প্রিন্ট

চন্দ্রপৃষ্ঠে চাষাবাদের উদ্যোগ বিজ্ঞানীদের

এবার চন্দ্রপৃষ্ঠে চাষাবাদের উদ্যোগ নিলেন বিজ্ঞানীরা! অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা আগামী ২০২৫ সাল নাগাদ চাঁদে ফসল ফলানোর লক্ষ্য নিয়ে এগোচ্ছেন। গতকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে তাঁরা এই অভিযান শুরু করেন। এই প্রচেষ্টা সফল হলে আগামী দিনে চাঁদকে পৃথিবীবাসীর উপনিবেশ করার কাজটা অনেকটাই এগিয়ে যাবে।

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদসংক্রান্ত জীববিজ্ঞানী ব্রেট উইলিয়ামস বলেন, বেরেশিট-২ নামের ইসরায়েলের একটি বেসরকারি চন্দ্রাভিযান প্রকল্পের মাধ্যমে ফসলের বীজ চাঁদে নেওয়া হবে।

 

চন্দ্রযানটি অবতরণের পর এসব বীজ নির্দিষ্ট একটি জায়গায় রোপণ করে পানি দিয়ে পরিচর্যা করা হবে। এরপর বীজের অঙ্কুরোদগম ও বৃদ্ধি পর্যালোচনা করা হবে।

ব্রেট উইলিয়ামস আরো জানান, উদ্ভিদ চাঁদের অতি শীতল বৈরী অবস্থার সঙ্গে মানিয়ে নিতে পারে কি না এবং বীজ কত দ্রুত অঙ্কুরিত হতে পারে তা খতিয়ে দেখা হবে। গবেষণাটির জন্য অস্ট্রেলিয়ার একটি বিশেষ ধরনের ঘাস বেছে নেওয়া হয়েছে।

প্রকল্পের গবেষকরা এক বিবৃতিতে বলেন, ‘এই প্রকল্পটি খাদ্য, ওষুধ ও অক্সিজেন উৎপাদনের জন্য উদ্ভিদের প্রজননের একটি প্রাথমিক পদক্ষেপ। চাঁদে মানুষের ভবিষ্যৎ বসতি প্রতিষ্ঠার জন্য এটি গুরুত্বপূর্ণ হবে।’ মানুষ চাঁদের বুকে প্রথম পা ফেলেছে অর্ধশতাব্দীর বেশি আগে। আবার সেখানে মানুষ পাঠানোর জোর প্রস্তুতি চলছে।
সূত্র : এনডিটিভি।

Facebook Comments Box
advertisement

Posted ৬:০৫ পূর্বাহ্ণ | শনিবার, ০৮ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]