বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ভাষাসৈনিক আব্দুল মতিনের অষ্টম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক:   |   শনিবার, ০৮ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ভাষাসৈনিক আব্দুল মতিনের অষ্টম মৃত্যুবার্ষিকী

আজ ৮ অক্টোবর, ২০২২। ভাষাসৈনিক আব্দুল মতিনের অষ্টম মৃত্যুবার্ষিকী। ২০১৪ সালের এই দিনে রাজধানীর বঙ্গববন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলন সংগঠকদের মধ্যে অন্যতম ছিলেন আব্দুল মতিন। ১৯৫২ সালে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম কমিটির আহ্বায়ক হিসেবে ভাষা আন্দোলনে নেতৃত্ব দেন তিনি। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবনের সামনে তার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ১৪৪ ধারা ভাঙার সিদ্ধান্ত নেয়া হয়। ভাষা আন্দোলনে অবদান রাখায় তিনি একুশে পদকও লাভ করেন।

আব্দুল মতিনের জন্ম ১৯২৬ সালের ৩ ডিসেম্বর সিরাজগঞ্জের চৌহালি উপজেলার ধুবালীয়া গ্রামে। তার বাবা আব্দুল জলিল এবং মা আমেনা খাতুন। জন্মের পর তার ডাক নাম ছিল গেদু, পরবর্তীতে সারাদশে ভাষা মতিন নামে পরিচিতি লাভ করেন তিনি।

২০১৪ সালের ৮ অক্টোবর বিএসএমএমইউ চিকিৎসাধীন অবস্থায় মারা যান ভাষাসৈনিক আব্দুল মতিন। মরণোত্তর চক্ষু ও দেহদান করে গেছেন তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪২ পূর্বাহ্ণ | শনিবার, ০৮ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]