মঙ্গলবার ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

দেশে দেশে ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

নিজস্ব প্রতিবেদক:   |   সোমবার, ১০ অক্টোবর ২০২২ | প্রিন্ট

দেশে দেশে ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

নানা আয়োজনে দেশে দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করা হয়েছে। দিনটি উপলক্ষ্যে ইয়েমেনে বিশাল র‌্যালি হয়েছে। এতে ২০ লাখেরও বেশি মানুষের সমাগম হয়। এদিকে, আল আকসা প্রাঙ্গণে ধর্মীয় নানা আয়োজনের মধ্যেই ফিলিস্তিনিদের সরিয়ে দেয় ইসরাইলি বাহিনী। এছাড়াও ইরাক, পাকিস্তানসহ বিভিন্ন মুসলিম দেশে আয়োজন করা হয় নানা অনুষ্ঠানের।

মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিবস উপলক্ষ্যে সংযুক্ত আরব আমিরাতে আয়োজন করা হয় নানা অনুষ্ঠানের।

শুক্রবার (৭ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাতে দেশটির দুবাই শহরের আল ওয়াসল মঞ্চে ধর্মীয় সংগীতসহ বিশ্ব নবীকে সম্মান জানাতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। যা দেখতে ভিড় করেন অনেক মুসলিম।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শনিবার (৮ অক্টোবর) ইয়েমেনের রাজধানী সানার রাজপথে জড়ো হন কয়েক লাখ মানুষ। হযরত মোহাম্মদ (সা.)- এর জন্ম ও ওফাত দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালি পরিণত হয় জনসমুদ্রে।

যুদ্ধের ভয়াবহতা ভুলে হামদ ও নাতে এক কাতারে সামিল হন সব বয়সী মানুষ। ঈদে মিলাদুন্নবীর এ র‌্যালিতে অংশগ্রহণকারীদের বেশিরভাগই ইয়েমেনের হাউথি সমর্থক। র‌্যালির পাশাপাশি রাজধানী সানার বিভিন্ন মসজিদ, ধর্মীয় প্রতিষ্ঠান এবং আবাসিক ভবনে বর্ণিল আলোকসজ্জার আয়োজন করা হয়। ইয়েমেনের বর্তমান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্র ও ইসরাইলকে দায়ী করে রাসুল (সা.) -এর আদর্শে ইয়েমেনে শান্তি প্রতিষ্ঠার ডাক দিয়ে তারা বলেন, আজ থেকে আর কোনো যুদ্ধবিরতি নয়। মানুষ আজ নির্ভয়ে এখানে জড়ো হয়েছে। সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের কোনো আগ্রাসন আমরা মেনে নেব না।

শনিবার জেরুজালেম পবিত্র আল আকসা প্রঙ্গণে প্রার্থনাসহ ধর্মীয় নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে বিশ্ব নবী হযরত মোহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত দিবস পালন করেছেন সেখানকার মুসলিমরা। এদিকে ঐতিহ্যবাহী পোশাকে ধর্মীয় গান গেয়ে আল আকসার দিকে অগ্রসর হওয়া মিছিলে ফিলিস্তিনিদের ওপর অতর্কিত হামলা চালিয়েছে ইসরাইলি পুলিশ। এ সময় বেশ কয়েকজনকে আটকও করা হয়।

ইরাকের ইরবিল শহরে মহানবী হযরত মুহাম্মদের জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় একটি প্রাচীন দুর্গে মুহাম্মদ (সা.) নামের বিশাল ব্যানার ঝুলানো হয়।

এছাড়াও পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে নানা আয়োজন করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২৯ পূর্বাহ্ণ | সোমবার, ১০ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]