বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নখের আশেপাশের চামড়া উঠলে করণীয়

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১০ অক্টোবর ২০২২ | প্রিন্ট

নখের আশেপাশের চামড়া উঠলে করণীয়

নখ এক গুরুত্বপূর্ণ অঙ্গ এবং ব্যক্তিত্বের পরিচায়কও বটে। মেয়েরা নখ নিয়ে নানাভাবে মজে থাকেন। নখ সাজানো শিল্পের পর্যায়ে পড়ে। নখে কিন্তু নানা ধরনের সমস্যা হতে পারে। আর তার মধ্যে একটি হলো নখের আশপাশে চামড়া ওঠা।

নখের আশপাশ দিয়ে চামড়া উঠায় যন্ত্রণার শিকার হননি এরকম মানুষ কমই আছেন। অযত্নের কারণে এই সাধারণ সমস্যা জটিল আকার ধারণ করতে পারে। একটু সাবধানতা ও সাধারণ পরিচর্যার মাধ্যমে এই সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব বলে জানান চর্ম বিশেষজ্ঞরা।

এই নখের আশপাশ দিয়ে যে চামড়া ওঠে সেই চামড়া সামান্য ওঠা ধরে যখন কেউ টান দেন তুলে ফেলার জন্য, তখনই ঘটে বিপত্তি। ঐ স্থানে ক্ষত ও ব্যথার সৃষ্টি হয়। আবার কখনো কখনো তা সংক্রমণের কারণও হতে পারে। আর নখের চারপাশে শরীরের অনেক গুরুত্বপূর্ণ নার্ভ থাকে। ফলে নখের আশপাশ থেকে ওঠা চামড়া ছিঁড়লে বিপদ বাড়তে পারে। তাই নখের আশেপাশে চামড়া উঠলে যা করবেন-

>>> প্রথমে ওঠা চামড়ার অংশ সাবধানে কাটুন নেইল কাটার দিয়ে। তবে খেয়াল রাখবেন যেন ক্ষতের সৃষ্টি না হয়।

>>> নখের পাশের এই চামড়াগুলো মৃতকোষ। যদি আপনি নিয়মিত নখের পরিচর্যা করেন তাহলে এই মৃত চামড়া সহজে উঠবে না। অপরিষ্কার নখের পাশেই চামড়া ওঠার সমস্যা দেখা যায়।

>>> কিছু চামড়া নখের মধ্যেও বেড়ে ওঠে। সেগুলোও বেশ সাবধানে ছেঁটে ফেলতে হবে। আর কখনো তা টেনে ছিঁড়তে যাবেন না। এতে সেখানে ব্যথা হতে পারে।

>>> নিয়মিত পরিষ্কার না করলে নখের কোণায় ময়লা জমে যায়। সেক্ষেত্রে হালকা গরম পানিতে হাত ও পা কিছুক্ষণ চুবিয়ে রেখে তারপর ব্রাশ দিয়ে পরিষ্কার করে নিন।

>>> অতিরিক্ত পানির কাজ করার সময় হ্যান্ড গ্লাভস ব্যবহার করুন। হাত ধোয়ার পর পর্যাপ্ত ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এতে নখের আশপাশের ত্বক শুষ্ক হবে না।

>>> নখে নেইলপলিশ ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকুন।

>>> শরীরের সার্বিক পুষ্টি ও ভিটামিনের চাহিদা পূরণে সচেতন থাকতে হবে।

>>> সাবধান থাকার পরও যদি চামড়া ওঠে বা ব্যথার সৃষ্টি হয় তাহলে অ্যান্টিবায়োটিক মলম ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৬ পূর্বাহ্ণ | সোমবার, ১০ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(48 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]