বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপে ডাচদের দায়িত্বে গ্যারি কারস্টেন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১১ অক্টোবর ২০২২ | প্রিন্ট

বিশ্বকাপে ডাচদের দায়িত্বে গ্যারি কারস্টেন

বিশ্বকাপের প্রস্তুতির জন্য গত মাসের শেষ দিকে দক্ষিণ আফ্রিকায় গ্যারি কার্স্টেনের একাডেমিতে অনুশীলন করেছিল নেদারল্যান্ডস দল। এবার স্বয়ং কার্স্টেনকেই তারা পাচ্ছে নিজেদের দলে। টি-২০ বিশ্বকাপে সংক্ষিপ্ত সময়ের জন্য নেদারল্যান্ডসের পরামর্শক হিসেবে কাজ করবেন বিশ্ব ক্রিকেটের খ্যাতিম্যান এই কোচ। তার সঙ্গে ডাচদের কোচিং স্টাফে যুক্ত হচ্ছেন সাবেক অস্ট্রেলিয়ান অলরাউন্ডার ড্যানিয়েল ক্রিস্টিয়ানও।

নেদারল্যান্ডসের প্রধান কোচ এখন রায়ান কুক। কেপ টাউনে কার্স্টেনের একাডেমির কোচ হিসেবে কাজ করেছেন তিনি অনেক বছর। বাংলাদেশের ফিল্ডিং কোচের দায়িত্বও পালন করেছেন। মূলত কুকের উদ্যোগেই কেপ টাউনে কার্স্টেনের একাডেমিকে অনুশীলন করে দল কার্স্টেন তখনও ডাচদের সঙ্গে কাজ করেন কিছুটা।

এবার বিশ্বকাপেও এই দলের সঙ্গে কাজ করার সুযোগটি পেয়ে রোমাঞ্চিত কার্স্টেন।

তিনি বলেন, কেপ টাউনে ডাচ দলের সঙ্গে কাজ করাটা আমি উপভোগ করেছি এবং টি-২০ বিশ্বকাপেও পরামর্শক হিসেবে কাজ করতে মুখিয়ে আছি। ওই ক্যাম্পের সময় তাদের স্কিল ও পেশাদারিত্ব দেখে মুগ্ধ হয়েছি। তারা প্রস্তুত থাকবে এবং বিশ্বকাপে ভালো কিছু করে নাড়া দিতে দৃঢ়প্রতিজ্ঞ থাকবে।

দক্ষিণ আফ্রিকার সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন কার্স্টেন পরে কোচিংয়ে এসেও দারুণ সফল। তার কোচিংয়েই ২০১০ সালে প্রথমবারের মতো আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে ভারত, জিতে নেয় ২০১১ ওয়ানডে বিশ্বকাপ।

টি-২০তে অবশ্য জাতীয় দলের কোচিংয়ে খুব একটা সাফল্য নেই তার। ২০০৯ ও ২০১০ টি-২০ বিশ্বকাপে তিনি ছিলেন ভারতের কোচ, ২০১২ আসরে দক্ষিণ আফ্রিকার। কোনোবারই তার দল সেমি-ফাইনালে উঠতে পারেনি। তবে এই বছর আইপিএল অভিষেকেই শিরোপাজয়ী গুজরাট টাইটান্সের ব্যাটিং কোচ ছিলেন তিনি।

ক্রিস্টিয়ানকে কোচিং স্টাফে যোগ করার মূল কারণ, অস্ট্রেলিয়ায় তার অভিজ্ঞতা। বিগ ব্যাশের ইতিহাসের সবচেয়ে বেশি ম্যাচ খেলা ক্রিকেটার তিনি, সবগুলো মাঠ ও উইকেটের চরিত্র তার জানা।

টি-২০র আঙিনায় বেশ পরিচিত মুখ এই পেস বোলিং অলরাউন্ডার। অস্ট্রেলিয়ার হয়ে তিনি খেলেছেন ২০১০, ২০১২ ও ২০১৪ টি-২০ বিশ্বকাপে। গত বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া দলের তিনি ছিলেন সফরসঙ্গী রিজার্ভ। ক্রিকেট বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগে সব মিলিয়ে ৩৯৩ ম্যাচ খেলার অভিজ্ঞতায় সমৃদ্ধ তিনি।

বিশ্বকাপে নেদারল্যান্ডসের প্রথম চ্যালেঞ্জ প্রাথমিক পর্ব উতরে মূল পর্বে খেলা। তাদের গ্রুপে আছে শ্রীলঙ্কা, নামিবিয়া ও সংযুক্ত আরব আমিরাত।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১১ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]