শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বেভানের দৃষ্টিতে বিশ্বকাপে স্বাগতিক দলের চাবিকাঠি ‘ফিনিশার ওয়েড’

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১১ অক্টোবর ২০২২ | প্রিন্ট

বেভানের দৃষ্টিতে বিশ্বকাপে স্বাগতিক দলের চাবিকাঠি ‘ফিনিশার ওয়েড’

সাবেক ক্রিকেটার মাইকেল বেভান বলেছেন, হোম কন্ডিশনকে কাজে লাগিয়ে টি-২০ বিশ্বকাপের শিরোপা ধরে রাখার দারুন ‘সুযোগ’ রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। তবে তার মতে এই লক্ষ্যে অজিদের ‘আসল ফিনিশার’ হয়ে উঠতে পারেন ম্যাথু ওয়েড।

আগামী ২২ অক্টোবর সিডনিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে অ্যারন ফিঞ্চের নেতৃত্বাধীন অস্ট্রেলিয়া। গত বছর দুবাইয়ে অনুষ্ঠিত বিশ্বকাপে প্রথমবারের মত চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

৫০ ওভারের ওয়ানডে বিশ্বকাপের ৫টি শিরোপা জয়ী অস্ট্রেলিয়া গতবারই প্রথম টি-২০র শিরোপা জয় করেছে। শিরোপা জয়ী দলের অধিকাংশ খেলোয়াড়ই আছেন এবারের বিশ্বকাপ স্কোয়াড।

বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে ৫২ বছর বয়সি বেভান বলেন, আমার মনে হয় তারা বেশ ভালো একটি দল। দলটিতে দক্ষ অনেক খেলোয়াড় রয়েছে। এমনিতেই তারা বর্তমান চ্যাম্পিয়ন। পাশাপাশি পেতে যাচ্ছে ঘরের মাঠের সুবিধা।

২০০৪ সালে অবসর গ্রহনের আগে ওয়ানডে ক্রিকেটে বিশ্বের অন্যতম এই সেরা ব্যাটার বলেন, আমার মতে বিশ্বকাপ জয়ের দারুন সুযোগ রয়েছে অস্ট্রেলিয়ার। শিরোপা জয়ে তারা বেশ ইতিবাচক।

নিজের আমলে সেরা ফিনিশার হিসেবে খ্যাতি ছিল বেভানের। তার মতে উইকেট রক্ষক ম্যাথু ওয়েডও অস্ট্রেলিয়াকে একটি সফল ফিনিশিং দেয়ার জন্য আদর্শ ক্রিকেটার। এক বছর আগে তিনিই বিশ্বকাপের সেমি-ফাইনালের ১৯তম ওভারে বেশ ঠান্ডা মাথায় পাকিস্তানী পেসার শাহিন শাহ আফ্রিদির বলে তিনটি ছক্কা হাকিয়ে অস্ট্রেলিয়াকে স্মরনীয় এক জয় এনে দিয়েছিলেন।

বেভান বলেন, চাপের মধ্যে তার বেশ কিছু ভালো ইনিংস রয়েছে। আশা করছি এবারো তার সেই ভুমিকা দেখার অপেক্ষায় রয়েছে অসি নির্বাচকরা। ম্যাথু ওয়েডের মধ্যে এ বিষয়ে বেশ কিছু ইতিবাচক বিষয় দেখা যাচ্ছে। সেই হিসেবেই অস্ট্রেলিয়া ব্যাটিং লাইনে তার অবস্থান নির্ধারন করা হয়েছে।

এবারের আসরে শিরোপা জয়ের সম্বাবনা ভারত ও ইংল্যান্ড দলের মধ্যেও আছে বলে মনে করেন বেভান। আগামী ১৩ নভেম্বর মেলবোর্নে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ। গত রোববার অনুষ্ঠিত টি-২০ ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়াকে পরাজিত করেছে ইংল্যান্ড। এটি ছিল দুই দলের তিন ম্যাচ সিরিজের প্রথমটি ।

২৩২টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে গড়ে ৫৩’র উপরে রান সংগ্রহকারী বেভান বলেন, আগে অজি দলে ছিলেন তিনজন মুখ্য খেলোয়াড়। এরা হলেন ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ ও স্টিভ স্মিথ। কিন্তু এই টুর্নামেন্টে তাদের ঘিরে কিছুটা হলেও প্রশ্ন দেখা দিয়েছে। অস্ট্রেলিয়া দল চায় ওই তিন ক্রিকেটারের অগ্নিমুর্তি। সুযোগ পেলেই তারা যেন পারফর্ম করেন।

বেভানের মতে অস্ট্রেলিয়ার বাউন্সি উইকেটে আসন্ন টুর্নামেন্টে স্পিনের চেয়ে সিম বোলিং বেশী ভুমিকা রাখবে। তিনি বলেন, হয়তো স্পিনাররা মোটামুটি ভুমিকা রাখতে পারবে। কিন্তু যারা সেরা ফাস্ট বোলিং আক্রমনের অধিকারী, শেষ পর্যন্ত তারাই হয়তো বিশ্বকাপে সেরা হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১১ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]