শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

চীনা ‘উড়ন্ত গাড়ি’ জনসমক্ষে প্রথমবার উড়ল দুবাইয়ে

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১২ অক্টোবর ২০২২ | প্রিন্ট

চীনা ‘উড়ন্ত গাড়ি’ জনসমক্ষে প্রথমবার উড়ল দুবাইয়ে

স্থলপথ ও পানিপথে হরেক রকম যানবাহন তো অসংখ্য দেখা যায়। আকাশপথের জন্যও ব্যতিক্রমধর্মী যানবাহন বাজারে আনার কথা দীর্ঘদিন ধরেই শোনা যাচ্ছে। এবার দুবাইয়ের আকাশে উড়তে দেখা গেল ট্যাক্সি।

আসলে দিনদিন যে হারে যানজট বেড়ে চলেছে, তাতে সময়ের মধ্যে গন্তব্যস্থলে পৌঁছানো শহরাঞ্চলের মানুষের কাছে একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। সে কারণে গাড়ি নির্মাণ প্রতিষ্ঠানগুলোর লক্ষ্য এবার উড়ন্ত ট্যাক্সির দিকে।

 

যদিও এ ক্ষেত্রে বিমান ও হেলিকপ্টারের নাম নেওয়া যায়, কিন্তু কাছের স্থানে ভ্রমণের জন্য এগুলো মোটেও আদর্শ উপায় নয়। মানুষের সেই প্রয়োজন মেটানোর খোঁজ করতে গিয়েই আবিষ্কার হয়েছে ফ্লাইং ট্যাক্সি বা ইভিটিওএল (ইলেকট্রিক ভার্টিক্যাল টেক-অব অ্যান্ড ল্যান্ডিং)-এর।

চীনা ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান এক্সপেং উড়ন্ত ট্যাক্সি তৈরির কাজ করছে। ভবিষ্যতে উড়ন্ত ট্যাক্সি হিসেবে গাড়ি বাজারজাত করার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে কম্পানিটি।

রয়টার্স জানিয়েছে, প্রথমবারের মতো জনসম্মুখে ট্যাক্সি উড়িয়ে দেখিয়েছে কম্পানিটি। স্বল্প সময়ের এই যাত্রা নতুন এক সম্ভাবনার দুয়ার খুলেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

 

এক্সপেংয়ের ব্যবস্থাপক মিঙ্গুয়ান কিউ জানান, উড়ন্ত ট্যক্সিটিতে দুটি আসন রয়েছে। ৯০ মিনিট ধরে এটি উড়িয়ে দেখানো হয়েছে। এটি পরিচালনার জন্য অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।
সূত্র : রয়টার্স।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২০ পূর্বাহ্ণ | বুধবার, ১২ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]