বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল ভারত

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১২ অক্টোবর ২০২২ | প্রিন্ট

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দিল ভারত

জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে উত্থাপন করা প্রস্তাবে ভোট দিল ভারত। ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে রুশ বাহিনীর হামলার ঘটনায় বিবৃতি দিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করার পর জাতিসংঘেও মস্কোর বিরুদ্ধে গেল নয়াদিল্লি।

অস্ট্রেলিয়ায় সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, যেভাবে নিরীহ মানুষের প্রাণ নেওয়া হচ্ছে এবং অবকাঠামোগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হচ্ছে, তা বিশ্বের কোনো প্রান্তই মেনে নেবে না।

 

কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেন ইস্যুতে পরিস্থিতি ক্রমশ এতটাই জটিল রূপ নিয়েছে যে জাতিসংঘে অন্ধের মতো রাশিয়ার প্রতি আনুগত্যের বার্তা বারবার দিয়ে যাওয়াটা তুলনামূলক বিচারে ভারতের পক্ষে প্রবল বিড়ম্বনার। রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে ভারসাম্যের কূটনীতি অবশ্যই বহাল রাখা হচ্ছে।

রাশিয়ার সঙ্গে ভারতের ঐতিহ্যগত বন্ধুত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে জয়শঙ্কর বলেছেন, যুক্তরাষ্ট্র এবং পশ্চিমের দেশগুলো যখন ভারতকে অস্ত্র সরবরাহ বন্ধ রেখেছিল, সেই বিপদের দিনে মস্কোই পাশে ছিল নয়াদিল্লির।

রাশিয়ার প্রতি বন্ধুত্বের ইতিহাস বর্ণনা করে তাদেরই বিরুদ্ধে অবশেষে জাতিসংঘে ভোট দেওয়াটাও এই ভারসাম্যের কূটনীতির মধ্যেই পড়ে। যেহেতু ভারত গত ছয় মাস ধরে মস্কোর সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে বাণিজ্য চালিয়ে যাচ্ছে, ফলে তাদেরও বর্তমান ভূ-কৌশলগত পরিস্থিতিতে দর কষাকষির ক্ষমতা অনেকটাই বেড়েছে।

 

তবে সস্তায় রাশিয়া থেকে অপরিশোধিত বিপুল পরিমাণ তেল আমদানি করার পাশাপাশি সহিংসতা বন্ধের প্রশ্নেও ধারাবাহিকভাবে একই কথা বলে আসছে মোদি প্রশাসন।

ভারতের কেন্দ্রীয় সরকার বলে আসছে, অবিলম্বে কূটনীতি এবং আলোচনার রাস্তায় ফিরতে হবে। প্রয়োজনে সব রকম মধ্যস্থতা করতে রাজি আছে ভারত। সম্প্রতি সমরখন্দে ভারত-রাশিয়া শীর্ষ বৈঠকেও সে দেশের প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একই কথা বলেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৩০ পূর্বাহ্ণ | বুধবার, ১২ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]