রবিবার ২৯শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৫ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

রাশিয়ার তীব্র নিন্দা জানালেন জি-৭ নেতারা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১২ অক্টোবর ২০২২ | প্রিন্ট

রাশিয়ার তীব্র নিন্দা জানালেন জি-৭ নেতারা

ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় রাশিয়ার তীব্র নিন্দা জানিয়েছেন জি-৭ নেতারা। গার্ডিয়ান জানিয়েছে, ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করলে মস্কোকে ‘গুরুতর পরিণতি’ ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে জোটটি।

গত কয়েকদিন ইউক্রেনে ভয়াবহ রকমের ক্ষেপণাস্ত্র হামলা বাড়িয়েছে রুশ বাহিনী। গত সোমবার ইউক্রেনজুড়ে ক্ষেপণাস্ত্র ও গোলা নিক্ষেপ করে অন্তত ১৯ জনের প্রাণ কেড়ে নিয়েছে রুশ বাহিনী।

 

এ নিয়ে জরুরিভিত্তিতে গতকাল মঙ্গলবার বৈঠকে বসেন জি-৭ নেতারা। ইউক্রেনে হামলার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন তারা।

জি-৭ নেতারা আরো বলেছেন, ইউক্রেনীয় ভূখণ্ডকে রাশিয়ার বলে সংযুক্তিকরণকে কখনোই তারা স্বীকৃতি দেবেন না।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ভার্চুয়ালি বৈঠকে যোগ দেওয়ার পর বিবৃতিতে বলেছেন, নিরপরাধ বেসামরিক মানুষের ওপর হামলা একটি যুদ্ধপরাধ।

 

তিনি আরো বলেছেন, আক্রমণগুলোর কারণে কেবল আমাদের পুনরুদ্ধার কার্যক্রম কিছুটা বিলম্বিত হবে।

ক্রিমিয়ার কার্চ সেতুতে জ্বালানি ট্যাংকারে বিস্ফোরণের পর ইউক্রেনে রাশিয়ার পারমাণবিক হামলার আশঙ্কা আরো বেড়েছে বলে ধারণা পশ্চিমাদের। এ নিয়ে জি-৭ সেভেন নেতারা সতর্ক করে জানিয়েছের- রাসায়নিক, জৈবিক কিংবা পারমাণবিক অস্ত্রের যেকোনো একটি ব্যবহার করলে রাশিয়াকে গুরুতর পরিণতির মুখোমুখি হতে হবে।
সূত্র: গার্ডিয়ান।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৪৫ পূর্বাহ্ণ | বুধবার, ১২ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]