বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মন্দা: বিশ্বব্যাংকের পূর্বাভাসে ভারতজুড়ে উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক:   |   বুধবার, ১২ অক্টোবর ২০২২ | প্রিন্ট

মন্দা: বিশ্বব্যাংকের পূর্বাভাসে ভারতজুড়ে উদ্বেগ

বিশ্ব অর্থনৈতিক মন্দা নিয়ে চিন্তায় পড়েছে ভারতবাসী। ২০২২-২৩ অর্থবছরে দেশটির জাতীয় প্রবৃদ্ধির হার এক শতাংশ কমে যেতে পারে। সম্প্রতি বিশ্বব্যাংক আশঙ্কা প্রকাশের পর ভারতে এ নিয়ে শুরু হয়েছে তুমুল আলোচনা।

করোনার ধাক্কা এখনও সামলে উঠতে পারেনি ভারত। অন্যদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিকে বড় হুমকির মুখে ফেলেছে। যার প্রভাব উপক্ষো করতে পারছে না ভারতও।

মঙ্গলবার (১১ অক্টোবর) ডলারের বিপরীতে ভারতের স্থানীয় মুদ্রা রুপির দরপতন নতুন রেকর্ড গড়েছে। এদিন এক ডলারের বিপরীতে রুপির দাম ৮২ দশমিক ২৫ পয়সা দাঁড়িয়েছে। গত এক মাসে ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রার দর পড়েছে প্রায় তিন রুপি। আর এতেই নাভিশ্বাস ব্যবসায়ী থেকে সাধারণ মানুষের।

চলমান অবস্থার জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের নীতিকে দায়ী করেছেন অনেকেই। তারা বলছেন, সরকার করোনা-পরবর্তী সময়ে যেভাবে দেশের অর্থনীতিকে চাঙা করার প্রতিশ্রুতি দিয়েছিল, সে অনুযায়ী কাজ হয়নি।

গত বছরের শেষ দিকে গোব্লাল ইকোনমিক প্রসপেক্টস সংক্রান্ত এক রিপোর্টে বিশ্বব্যাংক ভারতের অর্থনীতির পূর্বাভাস দিয়ে জানায়, দেশটির ২০২২-২৩ সালে জাতীয় প্রবৃদ্ধি হতে পারে আয় ৮ দশমিক ৭ শতাংশ। তবে একই সংস্থার আরেক রিপোর্টে আশঙ্কা প্রকাশ করে বলা হয়েছে, মন্দার প্রভাবে ভারতের জাতীয় প্রবৃদ্ধির হার এক ধাক্কায় ১ শতাংশের বেশি কমে গিয়ে হতে পারে ৬ দশমিক ৫ শতাংশ।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৫ পূর্বাহ্ণ | বুধবার, ১২ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(218 বার পঠিত)
(195 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]