বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইইউতে গ্যাস সরবরাহের সুযোগ এখনো আছে: পুতিন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৩ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ইইউতে গ্যাস সরবরাহের সুযোগ এখনো আছে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার বলেছেন, তীব্র রাজনৈতিক মতবিরোধ সত্ত্বেও ইইউতে রাশিয়ার গ্যাস সরবরাহ এখনও চালু করার সুযোগ রয়েছে।

তবে রুশ গ্যাসের অন্যতম প্রধান ক্রেতা জার্মানি নর্ড স্ট্রিম ২ পাইপলাইনের মাধ্যমে গ্যাস পাঠানোর বিষয়টি তাৎক্ষণিকভাবে নাকচ করে দিয়েছে। রাশিয়া গত আগস্ট থেকে নর্ড স্ট্রিম ১ পাইপ লাইনের মাধ্যমে ইউরোপে গ্যাস সরবরাহ করছে না। আর নর্ড স্ট্রিম ২ বন্ধ করে দেওয়া হয়েছিল আরো আগে, ইউক্রেনে আক্রমণ শুরু করার পরেই।

 

রাশিয়ার ইউক্রেন আক্রমণের ফলে ইউরোপসহ প্রায় সর্বত্র গ্যাসের দাম বৃদ্ধি পেয়েছে। ইউরোপীয় ইউনিয়ন অঞ্চলের গ্রাহকরা এবারের শীতে বিদ্যুৎ ও গ্যাসের রেকর্ড দামের সম্মুখীন।

বুধবার মস্কোতে বার্ষিক রুশ জ্বালানি সপ্তাহ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে পুতিন বলেন, ‘বল, লোকে যেমনটা বলে, এখন ইউরোপীয় ইউনিয়নের কোর্টে আছে। তারা শুধু ট্যাপ খুলুক।

পুতিন বলেন, ‘আমরা কারো ওপরই সীমাবদ্ধতা আরোপ করি না। মস্কো শরৎ-শীতকালে বাড়তি গ্যাস সরবরাহ করতে প্রস্তুত।’

 

ফোরামে পুতিন বলেন, পাইপলাইনে সাম্প্রতিক ছিদ্র হওয়ার ঘটনা একটি ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদের কাজ’। তবে রাশিয়া নর্ড স্ট্রিম ২ এর একটি অক্ষত অংশের মাধ্যমে সরবরাহ আবার শুরু করতে প্রস্তুত।

জার্মানি জ্বালানি সংকটে থাকলেও নর্ড স্ট্রিম ২ পাইপলাইনের মাধ্যমে গ্যাস পাঠানোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। বার্লিনে একজন সরকারি মুখপাত্র বলেছেন, নর্ড স্ট্রিম ১ (যা নিষেধাজ্ঞার আওতায় নয়) একটি বিকল্প। তবে রাশিয়া সরবরাহ করছেনা বলেই তাতে গ্যাস প্রবাহিত হচ্ছে না। সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]