বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

টাইমস হায়ার র‍্যাঙ্কিংয়ে চতুর্থ ডিআইইউ

মোঃ ফরহার হোসেন, ডিআইইউ প্রতিনিধি   |   বৃহস্পতিবার, ১৩ অক্টোবর ২০২২ | প্রিন্ট

টাইমস হায়ার র‍্যাঙ্কিংয়ে চতুর্থ ডিআইইউ
যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) বিশ্ববিদ্যালয়গুলোকে নিয়ে তাদের সর্বশেষ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে। টিএইচই এর প্রকাশিত এই তালিকায় বাংলাদেশ থেকে স্থান পেয়েছে মোট ১৫টি পাবলিক ও প্রাইভেট  বিশ্ববিদ্যালয়।বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ৬০১ থেকে ৮০০ এর মধ্যে রয়েছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মাঝে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অবস্থান চতুর্থ তম। প্রথম অবস্থানে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। দ্বিতীয় অবস্থানে রয়েছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।
বুধবার (১২ অক্টোবর) এই তালিকা প্রকাশ করেছে টাইমস হায়ার এডুকেশন। বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৭৯৯টি বিশ্ববিদ্যালয়ের মূল্যায়নের ভিত্তিতে এ র‍্যাঙ্কিং করা হয়েছে।
জানা গেছে, বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষাদান (টিচিং), গবেষণা (রিসার্চ), গবেষণা-উদ্ধৃতি (সাইটেশন), আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (ইন্টারন্যাশনাল আউটলুক) এবং ইন্ডাস্ট্রি ইনকামের (শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়) ওপর ভিত্তি করে এ তালিকা করা হয়।
টাইম হায়ার এডুকেশনের অফিশিয়াল ওয়েবসাইটে বিশ্বের সেরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তালিকা প্রকাশ করা হয়।  টাইমস হায়ার এডুকেশনের ওয়েবসাইটে র‌্যাঙ্কিংয়ে নির্ধারণে বিবেচিত সূচকগুলো বিশদ ব্যাখ্যাও রয়েছে। সেখানে বলা হয়েছে, শিক্ষাদান সূচকটিকে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক মান অর্থাৎ র‌্যাঙ্কিংয়ে নির্ধারণের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হয়। দ্বিতীয় সূচক গবেষণায় দেখা হয় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের গবেষণাকর্মের খ্যাতি-জরিপ, গবেষণা থেকে আয় এবং গবেষণার সংখ্যা ও মান। গুরুত্বপূর্ণ আরেকটি সূচক হচ্ছে গবেষণা-উদ্ধৃতি। এ ক্ষেত্রে কোনো বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত কাজ বিশ্বব্যাপী গবেষকদের দ্বারা কতসংখ্যকবার উদ্ধৃত হয়।
আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি সূচকে বিশ্ববিদ্যালয়ের দেশীয় ও আন্তর্জাতিক শিক্ষার্থী-কর্মী অনুপাতের সঙ্গে দেখা হয় আন্তর্জাতিক যুক্ততাও। ইন্ডাস্ট্রি ইনকামে আবিষ্কার, উদ্ভাবন ও পরামর্শের মাধ্যমে কোনো বিশ্ববিদ্যালয়ের শিল্পকে সহযোগিতার সক্ষমতা দেখা হয়। অর্থাৎ ব্যবসায়ীরা গবেষণায় অর্থ ঢালতে কতটা উৎসাহী এবং বাণিজ্যিক বাজারে বিনিয়োগ আকৃষ্ট করতে বিশ্ববিদ্যালয় কতটুকু সক্ষম, সেটিই এ সূচকের মূল কথা।
টাইমস হায়ার র‍্যাঙ্কিংয়ে স্থান পাওয়ার বিষয়ে ডিআইইউ প্রক্টর মোঃ আবু তারেকের কাছে  জানতে চাইলে তিনি গনমাধ্যকে জানান, “এটি আমাদের জন্যে শুভ সংবাদ। বিশ্ববিদ্যালয়ের  সকলের সামগ্রিক ও আন্তরিক প্রচেষ্টায় এই সাফল্য”।
Facebook Comments Box
advertisement

Posted ৭:১০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]