বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কাতার বিশ্বকাপে যানজট নিয়ে বড় শঙ্কা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৪ অক্টোবর ২০২২ | প্রিন্ট

কাতার বিশ্বকাপে যানজট নিয়ে বড় শঙ্কা

বিশ্বকাপ চলাকালীন সময়ে প্রথম দুই সপ্তাহে কাতারে উপস্থিত হওয়া লাখো ভক্ত-সমর্থকদের কারণে যানজটের বিষয়ে সতর্কবার্তা দিয়েছে আয়োজক কমিটি।

এ সময় কাতারের রাজধানী দোহায় বেশ কিছু গুরুত্বপূর্ণ সড়কে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ থাকবে। যানজট এড়ানোর বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আয়োজক ও সরকারী কর্মকর্তাদের পক্ষ থেকে বলা হয়েছে, স্টেডিয়ামে আশেপাশে যাদের বাসা তাদেরকে বিশেষ অনুমতি দেয়া হবে।

আগামী ২০ নভেম্বর থেকে দোহায় শুরু হতে যাচ্ছে এবারের বিশ্বকাপ। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ এই আসর আয়োজনে আয়তনের দিক থেকে এখন পর্যন্ত দোহাই সবচেয়ে ছোট শহর যেখানে ২.৯ মিলিয়ন মানুষ বসবাস করে।

বিশ্বকাপকে সামনে রেখে ড্রাইভার বিহিন মেট্রো রেল নেটওয়ার্ক প্রস্তুতিতে কাতার বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করেছে। আটটি স্টেডিয়ামের পাঁচটিতেই এই মেট্রো রেলের সাহায্যে যাতায়াত করা যাবে। এছাড়াও রাস্তায় প্রতিদিন অতিরিক্ত ৩২০০ বাস ও ৩০০০ ট্যাক্সি থাকবে।

২৯ দিনের এই আয়োজনে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এক মিলিয়নের বেশী সমর্থকের দোহা ভ্রমনের আশা করা হচ্ছে। প্রথম দুই সপ্তাহে দিনে গ্রুপ পর্বের চারটি করে ম্যাচ থাকবে।

আর সে কারণেই আয়োজকদের প্রত্যাশা এই সময়ে দোহার সড়কে অনেক বেশী সমর্থকের উপস্থিতি ঘটবে। প্রতিদিন এত বিপুল সংখ্যক মানুষকে সামলানোর জন্য ইতোমধ্যেই প্রয়োজনীয় সব ব্যবস্থাই গ্রহণ করা হয়েছে।

আয়োজকদের পক্ষ থেকে স্থানীয় জনগনের জন্য সম্ভাব্য স্থানে ব্যক্তিগত গাড়ি ব্যবহারের প্রতি জোর দেয়া হয়েছে। এমনকি ম্যাচ দেখতে আসলেও সম্ভব হলে তাদেরকে নিজস্ব পরিবহনে যাতায়াত করে বিদেশী সমর্থকদের জন্য ট্রেন ও বাসগুলো ছেড়ে দেবার অনুরোধ জানানো হয়েছে।

এ সম্পর্কে কাতার আয়োজক কমিটির মবিলিট ডিরেক্টর আব্দুলাজিজ আল-মাওলাভি বলেছেন, ‘আমরা যানজটের আশঙ্কা করছি। দোহার মত শহরে দিনে চারটি ম্যাচ আয়োজন সত্যিই চ্যালেঞ্জিং। তবে সব কিছুর সমাধানে ইতোমধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। ম্যাচ দেখতে আসা সবাইকে একটু আগে ভাগেই স্টেডিয়ামে প্রবেশের অনুরোধ করা হচ্ছে।’

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪০ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৪ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]