বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

নিলামে উঠছে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ বল

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৪ অক্টোবর ২০২২ | প্রিন্ট

নিলামে উঠছে ম্যারাডোনার ‘হ্যান্ড অব গড’ বল

নিলামে উঠতে যাচ্ছে ১৯৮৬ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনার করা ‘হ্যান্ড অব গড’ গোলখ্যাত বলটি। ৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে রেফারির চোখ এড়িয়ে হাত দিয়ে গোল করেছিলেন ম্যারাডোনা। ঐতিহাসিক সেই গোলের বলটিই আগামী নভেম্বরে নিলামে তোলা হচ্ছে।

সময়ের হিসাবে পার হয়েছে ৩৬ বছরের বেশি। এখনো ৮৬-র বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যারাডোনার হাত দিয়ে গোল করার সেই দৃশ্যটি উন্মাদনা ছড়ায়। যা ‘হ্যান্ড অব গড’ তথা ঈশ্বরের গোল নামে পরিচিত। ২০০২ সালে ফিফার জরিপে ম্যারাডোনার ওই গোল ‘শতাব্দীর সেরা গোল’ হিসেবেও নির্বাচিত হয়।

ধারণা করা হচ্ছে, ঐতিহাসিক সেই বলটির দাম অন্তত ২.৫ মিলিয়ন পাউন্ড পর্যন্ত উঠবে। তাতে বাংলাদেশি মুদ্রায় এই বলের মূল্য দাঁড়াবে ২৮ কোটি টাকারও বেশি। নিলামটি পরিচালনার দায়িত্বে থাকবে বিখ্যাত নিলামকারী প্রতিষ্ঠান গ্রাহাম বাড।

এদিকে এতদিন এই বল ছিল সেই ম্যাচের তিউনিশিয়ান রেফারি আলী বিন নাসেরের কাছে। নিলামে তোলার ব্যাপারে এই রেফারি বলেন, ‘এই বল ফুটবল ইতিহাসের একটা অংশ। বিশ্বের সঙ্গে ভাগাভাগি করে নেয়ার এটাই উপযুক্ত সময়।’

আলোচিত বলটি আগামী ১৬ নভেম্বর নিলামে তোলা হবে। তবে অনলাইন নিবন্ধনের মাধ্যমে ২৮ অক্টোবর থেকেই বিড করতে পারবেন আগ্রহীরা ক্রেতারা।

এর আগে চলতি বছরের মে মাসে নিলামে রেকর্ড দামে বিক্রি হয় ম্যারোডোনার ‘হ্যান্ড অব গড’ জার্সিটি। ১৯৮৬ বিশ্বকাপে যে জার্সি পরে ম্যারাডোনা ইংল্যান্ডের বিপক্ষে ‘হ্যান্ড অব গড’ গোলটি করেছিলেন, নিলামে সেই জার্সিটির মূল্য ওঠে ৭১ লাখ ৪২ হাজার ৫০০ পাউন্ড, যা রেকর্ড গড়েছিল। তার আগে ২০১৯ সালে নিউইয়র্ক ইয়াঙ্কিজ কিংবদন্তি বেব রুথের বেসবল জার্সিটি বিক্রি হয়েছিল ৫৬ লাখ ৪০ হাজার ডলারে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৬ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৪ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]