সোমবার ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ইরানের বিক্ষোভ : শুধু সেপ্টেম্বরেই ঝরেছে ২৩ শিশুর প্রাণ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ইরানের বিক্ষোভ : শুধু সেপ্টেম্বরেই ঝরেছে ২৩ শিশুর প্রাণ

তরুণী মাশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে ইরানের চলমান বিক্ষোভে শুধু গত মাসেই প্রাণ হারিয়েছে অন্তত ২৩ শিশু। গত বৃহস্পতিবার এ বিষয়ে ১৯ পৃষ্ঠার প্রতিবেদনে মানবাধিকার বিষয়ক আন্তর্জাতিক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ কথা বলেছে।

অ্যামনেস্টির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বিক্ষোভ দমনের সময় শুধু সেপ্টেম্বরের শেষ ১০ দিনেই নিরাপত্তা বাহিনীর হাতে অন্তত ২৩টি শিশুর মৃত্যু হয়েছে। এদের মধ্যে কারো কারো বয়স মাত্র ১১ বছর।

 

মধ্য সেপ্টেম্বরে পুলিশি হেফাজতে ২২ বছর বয়সী কুর্দি তরুণী মাশা আমিনির মৃত্যুর পর রাস্তায় নেমে আসে ইরানের জনসাধারণ। নানা শ্রেণি-পেশার মানুষ সেই আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে। ক্ষমতাসীন রক্ষণশীল ইসলামী শাসকগোষ্ঠী এ আন্দোলনের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে শুরু থেকেই। দেশের বিভিন্ন স্থানে পুলিশসহ বিভিন্ন বাহিনীর সঙ্গে সংঘর্ষ চলছে বিক্ষোভকারীদের।

এক বিবৃতিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইরানি কর্তৃপক্ষের এই দমন-পীড়নকে ‘নৃশংস’ বলে অভিহিত করেছে। তাদের কথা, ‘রাজনৈতিক শোষণ এবং বৈষম্যমুক্ত একটি ভবিষ্যতের জন্য রাস্তায় নেমে আসা শিশু প্রতিবাদকারীদের ওপর সর্বশক্তিতে আক্রমণ চালানো হচ্ছে।

অ্যামনেস্টির বিবৃতিতে বলা হয়েছে, নিহত শিশুদের মধ্যে ২০ জন ছেলে (বয়স ১১ থেকে ১৭) এবং তিনজন মেয়ে, যাদের মধ্যে দুজনের বয়স ১৬ ও ১৭। নিহত শিশুদের অর্ধেকের বেশি সংখ্যালঘু গোষ্ঠীর এবং তারা ৩০ সেপ্টেম্বর নিরাপত্তা বাহিনীর চালানো আক্রমণে নিহত হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৫ অপরাহ্ণ | শনিবার, ১৫ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]