মঙ্গলবার ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইরানে বিক্ষোভে যৌন হয়রানি করেছে পুলিশ, ভিডিও ছড়াতেই ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ইরানে বিক্ষোভে যৌন হয়রানি করেছে পুলিশ, ভিডিও ছড়াতেই ক্ষোভ

ইরানে বিক্ষোভের সময় একজন নারীকে যৌন হয়রানি করেছে পুলিশ। বিবিসি জানিয়েছে, ওই নারী বিক্ষোভকারীকে আটকের চেষ্টাকালে পুলিশ যৌন হয়রানি করেছে বলে অভিযোগ উঠেছে। ওই ঘটনার একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে এবং পুলিশের আচরণ নিয়ে ক্ষোভ দেখা দিয়েছে।

অভিযুক্ত দাঙ্গা পুলিশ সদস্যকে চিহ্নিত করে বিচারেরও দাবি উঠেছে। পুলিশ বাহিনীর এমন আচরণে ক্ষুব্ধ জনতা ইরানের পুলিশ প্রধানের পদত্যাগ চেয়েছে। ঘটনাটি দেখে সরকার সমর্থকরাও অভিযুক্তদের নিন্দা করেছে।

 

সোশ্যাল মিডিয়ায় বিক্ষোভের ছবি ও ভিডিও প্রকাশে বিঘ্ন ঘটার পরেও ইরানিরা এখনো সেসব শেয়ার করছে। দেশটিতে কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় ধরনের অস্থিরতা চলছে।

২২ বছর বয়সী মাশা আমিনি নৈতিকতা পুলিশের হাতে আটক থাকা অবস্থায় মারা যাওয়ার পর বিক্ষোভ শুরু হয়েছে। যদিও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দাবি, মাশা শারীরিক অসুস্থতাজনিত কারণে মারা গেছে। তবে মাশা আমিনির পরিবার তা মানছে না।

মাশা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে ইরানের চলমান বিক্ষোভে শুধু গত মাসেই প্রাণ হারিয়েছে অন্তত ২৩ শিশু। গত কয়েক দিনে ইরানের অভ্যন্তরে নিরাপত্তা বাহিনীর নির্যাতনের ঘটনার ভিডিও বাসিন্দারা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে। সেসব ভিডিওতে দেখা গেছে, এক নারীকে টেনেহিঁচড়ে নিয়ে যাচ্ছে ইরানের আইন-শৃঙ্খলা বাহিনীর নারীদের বিশেষ একটি দল; একটি পিক-আপ থেকে গুলি চালাচ্ছে নিরাপত্তা বাহিনী।

 

এ ছাড়া আটক বিক্ষোভকারীদের বাসে করে নিয়ে যাওয়া হচ্ছে; বন্দুকের গুলি থেকে বাঁচার জন্য লোকজন চিৎকার করছে। এসব মর্মান্তিক ঘটনার সত্যতা বিবিসির সাংবাদিকরা যাচাই করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩১ অপরাহ্ণ | শনিবার, ১৫ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]