বৃহস্পতিবার ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ক্ষমতা গোছাতেই চিনপিংয়ের দুর্নীতিবিরোধী অভিযান

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ক্ষমতা গোছাতেই চিনপিংয়ের দুর্নীতিবিরোধী অভিযান

একদলীয় শাসনব্যবস্থার দেশ চীনের প্রেসিডেন্ট হিসেবে শি চিনপিং তৃতীয় দফায় দায়িত্ব গ্রহণ করছেন, বিশেষজ্ঞরা এ ব্যাপারে এক রকম নিশ্চিত। এ ক্ষেত্রে তারা কমিউনিস্ট পার্টিতে নিয়ন্ত্রণ ধরে রাখতে চিনপিং দুর্নীতিবিরোধী শুদ্ধি অভিযানকে কিভাবে কাজে লাগিয়েছেন, সেটিকে সূচক হিসেবে দেখছেন। দলীয় সম্মেলনের আগে চিনপিংয়ের সেই সব কর্মকাণ্ড নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

কাল রবিবার থেকে শুরু হচ্ছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিসিপি) ২০তম সম্মেলন। সপ্তাহব্যাপী সম্মেলনের আগে গতকাল শুক্রবার ফ্রান্সভিত্তিক সংবাদমাধ্যম এএফপি চিনপিংয়ের শাসনামল নিয়ে একাধিক বিশ্লেষণ প্রকাশ করে। এসবের মধ্যে শি চিনপিংয়ের রাজনৈতিক কৌশল নিয়ে নানামুখী মূল্যায়ন তুলে ধরা হয়।

 

বিশ্লেষকরা বলছেন, চিনপিং দুর্নীতিবিরোধী ‘শুদ্ধি অভিযানের চূড়ান্ত ধাপ’ বাস্তবায়ন করার মাধ্যমে তার সব প্রতিদ্বন্দ্বী ও প্রতিবন্ধকতা সরিয়ে দিয়েছেন। ২০১২ সালে সিসিপির ১৮তম কংগ্রেসের মধ্য দিয়ে ক্ষমতায় বসার পর থেকে তিনি এই কাজে সক্রিয় ছিলেন।

এএফপির প্রতিবেদনে বলা হয়, চিনপিং প্রেসিডেন্ট এবং পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) শীর্ষ কমান্ডার পদে বসার পর এ পর্যন্ত ১৫ লাখেরও বেশি ব্যক্তিকে শাস্তি দেওয়া হয়েছে। সিসিপির শৃঙ্খলা রক্ষা কমিটি এবং জার্মানিভিত্তিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের তথ্য-উপাত্তে এই চিত্র উঠে এসেছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪১ অপরাহ্ণ | শনিবার, ১৫ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]