বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ছুরি-কাঁচি চলছে, রোগী স্যাক্সোফোন বাজাচ্ছে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ছুরি-কাঁচি চলছে, রোগী স্যাক্সোফোন বাজাচ্ছে

ইতালিতে একজন সংগীতশিল্পী তার মস্তিষ্কে অস্ত্রোপচার চলাকালীন পুরো ৯ ঘণ্টা স্যাক্সোফোন বাজিয়েছেন। জিজেড নামে পরিচিত ৩৫ বছর বয়সী এই রোগীর অস্ত্রোপচার হয়েছে রোমের পাইডিয়া আন্তর্জাতিক হাসপাতালে। শীঘ্রই তিনি হাসপাতাল থেকে ছাড়া পাবেন।

হাসপাতালটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রোগীর স্নায়বিক কার্যকলাপ নিয়ে আপস করা হচ্ছে না নিশ্চিত করতে চিকিৎসকরা তাকে জাগ্রত রেখেছিলেন।

 

অস্ত্রোপচারের প্রধান এবং নিউরোসার্জন ডা. ক্রিশ্চিয়ান ব্রোগনা বলেছেন, ‘প্রতিটি মস্তিষ্ক অনন্য, প্রতিটি ব্যক্তির মতো।’

তিনি আরো বলেন, ‘রোগীকে জাগ্রত রেখে অস্ত্রোপচার করলে নিউরোনাল নেটওয়ার্কগুলো অত্যন্ত নির্ভুলতার সঙ্গে নকশা করা সম্ভব।’ নিউরোনাল নেটওয়ার্কগুলোর মধ্যে রয়েছে মস্তিষ্কের বিভিন্ন ফাংশন যেমন খেলা, কথা বলা, চলাফেরা, মনে রাখা এবং গণনা করা।

সম্প্রচার মাধ্যম সিবিএস জানিয়েছে, এ প্রক্রিয়ায় অস্ত্রোপচারের জন্য ডা. ব্রোগনা অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে থাকেন। অস্ত্রোপচারটিতে তার নেতৃত্বে অত্যন্ত বিশেষায়িত ১০ সদস্যের একটি আন্তর্জাতিক দল কাজ করেছে।

 

অস্ত্রোপচারের আগে জিজেড চিকিৎসকদের তার সংগীতের ক্ষমতা সম্পর্কে জানিয়েছিলেন। ৯ ঘণ্টার অস্ত্রোপচারের সময় তিনি ১৯৭০ সালের সিনেমা ‘লাভ স্টোরি’র থিম সং এবং ইতালির জাতীয় সংগীত বাজিয়েছেন।

এক বিবৃতিতে ডা. ব্রোগনা বলেছেন, ‘রোগীকে জাগ্রত রেখে অস্ত্রোপচারের উদ্দেশ্য ছিল মস্তিষ্কের নির্দিষ্ট জায়গায় থাকা টিউমার অপসারণ এবং রোগীর জীবনযাত্রার মান রক্ষা করা।

Facebook Comments Box
advertisement

Posted ১:০০ অপরাহ্ণ | শনিবার, ১৫ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]