শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

তুরস্কের কয়লাখনিতে বিস্ফোরণে নিহত বেড়ে ২৮

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট

তুরস্কের কয়লাখনিতে বিস্ফোরণে নিহত বেড়ে ২৮

তুরস্কের উত্তরাঞ্চলের বারতিন প্রদেশের কয়লাখনিতে বিস্ফোরণে আরো তিনজন নিহত হয়েছেন। এ নিয়ে মোট নিহতের সংখ্যা দাঁড়াল ২৮ জনে। এছাড়া ১১ জনকে উদ্ধার করে চিকিৎসা দেওয়া হচ্ছে।

শুক্রবার ঐ প্রদেশের আমাসরায় ৩০০ মিটার গভীর খনিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। ঐ সময় খনিতে ১১০ লোক অবস্থান করছিলেন বলে জানা গেছে।

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা বলেন, ১১ জনকে খনি থেকে উদ্ধার করা হয়েছে। তাদের চিকিৎসা দেওয়া হয়েছে। জরুরি উদ্ধারকর্মীরা রাতভর পাথর কেটে জীবিতদের কাছে পৌঁছার চেষ্টা করছেন।

একটি ভিডিওতে দেখা যায়, খনির শ্রমিকদের কালো ও ঝাপসা চোখে উদ্ধার করছেন উদ্ধারকারীর। এ সময় নিখোঁজদের স্বজনরা খনির পাশে অবস্থান করছিলেন।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সইলো বলেন, বিস্ফোরণটি খনির ৩০০ মিটার গভীর ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। ৪৯ জন শ্রমিক সেখানকার বিপজ্জনক অংশে কাজ করছিলেন। ঐ খনির ৩০০ থেকে ৩৫০ ফুট গভীর হচ্ছে বিপজ্জনক অংশ।

সুলেমান বলেন, কিছু লোক আছে যাদের আমরা খনির ঐ অংশ থেকে উদ্ধার করতে পারিনি। এছাড়া বিস্ফোরণের কারণ এখনো শনাক্ত যায়নি। এ ঘটনায় একটি তদন্ত শুরু করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

তুরস্কের জ্বালানিমন্ত্রী বলেন, ফায়ারডাম্পের (কয়লাখনিতে মিথেন গ্যাস জমাট বেঁধে বিস্ফোরক সৃষ্টি) কারণে বিস্ফোরণ হতে পারে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। আমরা সত্যিই এ ঘটনায় খারাপ অবস্থানে রয়েছি। খনির ভেতরে আংশিক ধস নেমেছে। তবে সেখানে কোনো আগুন যায়নি। এছাড়া খনিতে দেওয়া ভেন্টিলিশন ভালোভাবে কাজ করছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৪ পূর্বাহ্ণ | শনিবার, ১৫ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]