শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

১৬ শ বছরের পুরনো ‘বিরলতম’ মোজাইক

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট

১৬ শ বছরের পুরনো ‘বিরলতম’ মোজাইক

প্রায় এক হাজার ৬০০ বছরের পুরনো এক মোজাইক চিত্রকর্ম উদ্ধার হয়েছে মধ্য সিরিয়া থেকে। রোমান আমলের এই পুরাকীর্তি কার্যত সম্পূর্ণ অক্ষত অবস্থায়ই রয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

সিরিয়ার হোমস শহরের কাছে আল-রাস্তান এলাকায় মাটি খুঁড়ে পাওয়া গেছে মোজাইকটি। ২০১৮ সালের আগ পর্যন্ত ওই এলাকা ছিল বাশার আসাদবিরোধী বিদ্রোহীদের দখলে।

 

ব্যাপক লড়াইয়ের পর ২০১৮ সালে ওই স্থানে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে সিরিয়া সরকার।

জানা গেছে, ২০ বাই ৬ মিটার আয়তনের মোজাইকটির ওপরে তুলে ধরা হয়েছে পৌরাণিক ট্রোজান ও আমাজন যুদ্ধের বিভিন্ন দৃশ্য। মূলত দুটি দৃশ্যে বিভক্ত শিল্পকর্মটি। প্রধান দৃশ্যে ফুটিয়ে তোলা হয়েছে আমাজন যুদ্ধ। আর দ্বিতীয় দৃশ্যে তুলে ধরা হয়েছে সমুদ্র দেবতার কথা।

মোজাইকটিকে রোমান যুগের এ ধরনের শিল্পকর্মের মধ্যে বিরলতম হিসেবে বিবেচনা করা হচ্ছে। বলা হচ্ছে, ২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরুর পর থেকে উদ্ধার হওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক নিদর্শন এটি।

 

সিরিয়ার জাদুঘর ও পুরাকীর্তি অধিদপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তা হাম্মান সাদ বলেন, ‘আমরা যা দেখছি, তা বৈশ্বিক মানদণ্ডে বিরল এক আবিষ্কার।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৪ অপরাহ্ণ | শনিবার, ১৫ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]