বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

চীনের কমিউনিস্ট পার্টির সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৬ অক্টোবর ২০২২ | প্রিন্ট

চীনের কমিউনিস্ট পার্টির সম্মেলন শুরু

বেইজিংয়ে ঐতিহাসিক কমিউনিস্ট পার্টির (সিসিপি) ২০তম সম্মেলন শুরু হয়েছে আজ রোববার। এ সম্মেলনে সিসিপির শীর্ষ পদ, সংবিধান সংশোধন ও চীনের নীতি পরিবর্তন হবে। তবে বর্তমান প্রেসিডেন্ট তৃতীয় মেয়াদে সিসিপির জেনারেল সেক্রেটারি পদে আসতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

সম্মেলন প্রথম দিনের ভাষণে প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, জিরো-কোভিড হচ্ছে ছড়িয়ে পড়া একটি ভাইরাস বন্ধ করতে জনগণের সর্বাত্মক যুদ্ধ। তিনি বলেন, এ নীতি জীবন রক্ষা করলেও চীনের মানুষ ও অর্থনীতিতে নেতিবাচক প্রভাবও ফেলেছে। তবে সম্ভবত সর্বাধিক মানুষের স্বাস্থ্য ও নিরাপত্তা রক্ষা করেছে চীন।

তাইওয়ান ইস্যু নিয়ে শি জিনপিংবলেন, চীনের সার্বভৌমত্ব রক্ষায় দৃঢ় সংকল্প গ্রহণ করেছে তার সরকার।

সম্মেলনে সবকিছু ঠিক থাকলে ৬৯ বছর বয়সী শি জিনপিং সিসিপির জেনারেল সেক্রেটারি নির্বাচিত হতে পারেন।

ধারণা করা হচ্ছে, চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) নেতা হিসেবে তৃতীয় মেয়াদ পেলে মাও সেতুংয়ের পর তার সবচেয়ে শক্তিশালী নেতা হওয়ার পথ প্রশস্ত করবে।

চীনের কমিউনিস্ট পার্টির এ সম্মেলনকে ঘিরে বেইজিংয়ের তিয়েন আনমেন স্কয়ারের নিরাপত্তা জোরদার করা হয়েছে। এরই মধ্যে সম্মেলনে অংশ নিতে বিভিন্ন প্রদেশ থেকে ২ হাজার ৩০০ প্রতিনিধি জড়ো হয়েছেন। কংগ্রেস প্রতিনিধিরা প্রথমে বাছাই করবেন কেন্দ্রীয় কমিটির ২০৪ সদস্য। পরে নির্বাচিত করবেন ২৫ সদস্যের পলিটব্যুরো। এটাই চীনের মন্ত্রিসভা।

শি জিনপিং সর্বোচ্চ নেতা হিসেবে থেকে গেলে পলিটব্যুরোর ২৫ জন তাকে পরামর্শ দেওয়ার জন্য ৭ জন উপদেষ্টা বাছাই করবেন। যাকে বলা হয় ‘স্ট্যান্ডিং কমিটি’। নির্বাচনী প্রক্রিয়ায় ২০৫ সদস্যের কেন্দ্রীয় শৃঙ্খলা কমিশনও থাকে। আগামী পাঁচ বছর এ কমিশন, পলিটব্যুরো ও স্ট্যান্ডিং কমিটি ১৪১ কোটি মানুষের দেশ পরিচালনা করবে। ১৬ অক্টোবর থেকে শুরু হয়ে ২৩ অক্টোবর পর্যন্ত সপ্তাহব্যাপী এ সম্মেলন চলবে।

গণপ্রজাতান্ত্রিক চীন রাষ্ট্রের প্রতিষ্ঠাতা ও শাসক রাজনৈতিক দল চীনের কমিউনিস্ট পার্টি। দলটি ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৫ পূর্বাহ্ণ | রবিবার, ১৬ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(196 বার পঠিত)
(187 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]