বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিক্ষোভ ইস্যুতে ইইউকে ‘‘বাস্তব’’ প্রতিক্রিয়ার আহ্বান ইরানের

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১৬ অক্টোবর ২০২২ | প্রিন্ট

বিক্ষোভ ইস্যুতে ইইউকে ‘‘বাস্তব’’ প্রতিক্রিয়ার আহ্বান ইরানের

হিজাব ইস্যুতে চলমান বিক্ষোভের বিষয়ে ইরান সরকারের ভূমিকা নিয়ে দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এর প্রতিক্রিয়ায় ইইউকে ‘বাস্তবধর্মী পন্থা’ অবলম্বনের আহ্বান জানিয়েছে ইরান।

গত সোমবার লুক্সেমবার্গে বৈঠকে বসেন ইইউ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। পরে বুধবার নতুন নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে একমত হয় জোটটি। এরই পরিপ্রেক্ষিতে গত শুক্রবার ইইউ জোটের বৈদেশিক নীতি প্রধান জোসেফ বরেলকে ফোনালাপে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদোল্লাহিয়ান বলেন, ‘ইউরোপীয়রা যাতে এ ইসু আরো বাস্তবধর্মীভাবে দেখে, আমরা সে পরামর্শ দেব।’

 

এ ছাড়াও পৃথক এক বিবৃতিতে আমির-আবদোল্লাহিয়ান বলেন, ‘কে বিশ্বাস করবে একটি মেয়ের মৃত্যু পশ্চিমাদের কাছে এত গুরুত্বপূর্ণ? যদি তা-ই হয়, তাহলে তারা ইরাকে শত শত শহীদ ও মৃত্যু নিয়ে কী করছে?’

পুলিশি হেফাজতে ২২ বছর বয়সী কুর্দি তরুণী মাশা আমিনির মৃত্যুর ঘটনায় গত ১৬ সেপ্টেম্বর থেকে ইরানের রাস্তায় চলছে বিক্ষোভ। যথাযথভাবে হিজাব না পরার অভিযোগে নৈতিকতা পুলিশ তাঁকে গ্রেপ্তার করেছিল। এরই মধ্যে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষে মৃতের সংখ্যা কয়েক ডজন ছাড়িয়েছে। গ্রেপ্তার হয়েছে কয়েক শ।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০০ পূর্বাহ্ণ | রবিবার, ১৬ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]