মঙ্গলবার ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আজ প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৭ অক্টোবর ২০২২ | প্রিন্ট

আজ প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিন

ভালোবাসার সম্পর্ক টিকিয়ে রাখার চেষ্টা সব দম্পতিই করেন। তবে বিভিন্ন কারণে তা টিকিয়ে রাখা হয়তো সম্ভব হয় না। একসঙ্গে দেখা স্বপ্ন কিংবা সংসার ভেঙে যায় মুহূর্তেই, যা কারও কাম্য নয়।

তবে এখনো কি অতীতের ভেঙে যাওয়া সম্পর্ক নিয়ে প্রাক্তনকে দোষারোপ করছেন? কিংবা তার উপর রেগে আছেন? যদি এমনই হয়, তাহলে ভুল করছেন! যদি এখনো প্রাক্তনের ভুল ক্ষমা না করেন, তাহলে আজ তাকে মাফ করে দিন।

অবাক হচ্ছেন নিশ্চয়ই! কারণ আজ প্রাক্তনকে ক্ষমা করার দিন। প্রতি বছর ১৭ অক্টোবর বিশ্বব্যাপী পালিত হয় প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিবসটি।

২০১৮ সালে প্রথম শুরু হয় বিচিত্র দিবসটির। চলে গেছে যে মানুষ ফেরার আকুতিকে উপেক্ষা করে, যেতে দিন তাকে। প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার এই দিবসে আরেকবার মনে করুন। যা আছে অভিযোগ, ক্ষোভ কিংবা ঘৃণা, সব ভুলে গিয়ে বলে দিতে পারেন, ‘যাও, তোমাকে মাফ করে দিলাম, ভালো থাক সব সময়।’

প্রেমের সম্পর্ক নানা কারণেই ভেঙে যায়। অনেকেরই তাদের সাবেক প্রেমিক বা প্রেমিকার প্রতি রাগ, ক্ষোভ, অভিমান অথবা প্রতিহিংসা রয়ে যায়। এই অভিযোগ ও ঘৃণাকে মুছে ফেলে দেওয়ার জন্য এ দিবসের আবির্ভাব। প্রাক্তনকে ক্ষমা করে দেওয়ার দিনের উদ্দেশ্য চলে যাওয়া বা হারিয়ে যাওয়া পছন্দের মানুষের প্রতি যেন ক্ষমাশীল হওয়া যায় এবং সবাই যেন সব অভিযোগ ভুলে সম্মানের চোখে তাকে দেখে। আর সুন্দর ভবিষ্যত কামনা করে।

অতীতের ভুলে সামনে যাওয়ার পথে দিনটি এক শুভ বার্তা। সবাই যেন দিনটিতে প্রাক্তন প্রিয় মানুষটাকে জানাতে পারে, ‘ক্ষমা করে দিলাম।’

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৫ পূর্বাহ্ণ | সোমবার, ১৭ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(46 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]