শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পাকিস্তানে উপনির্বাচন: ৭ আসনে লড়ে ৬ টিতেই জিতলেন ইমরান

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৭ অক্টোবর ২০২২ | প্রিন্ট

পাকিস্তানে উপনির্বাচন: ৭ আসনে লড়ে ৬ টিতেই জিতলেন ইমরান

পাকিস্তানে উপনির্বাচনে সাতটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ছয়টিতে জিতেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই প্রধান ইমরান খান। ডন নিউজ জানিয়েছে, রবিবারের উপনির্বাচনে নিজে প্রতিদ্বন্দ্বিতা করা শুধু একটি আসনে হেরেছেন তেহরিক-ই ইনসাফের (পিটিআই) এই প্রধান।

ব্লুমবার্গ জানিয়েছে, পাকিস্তানে আগাম নির্বাচনের দাবিতে ইমরান খান বেশ সোচ্চার। উপনির্বাচনে ইমরান খানের জয় আগাম ভোট নিয়ে দেশটির ছয় মাস বয়সী সরকারকে বেশ চাপের মধ্যে ফেলবে।

 

গতকাল রবিবার পাকিস্তানে আটটি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। তার মধ্যে ইমরান খান সাতটিতে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং ছয়টিতে জয়ী হন। পাকিস্তানের নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, উপনির্বাচনে সকল ভোট গণনা করা হয়েছে।

পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) বাকি দু’টি আসনে জয় পেয়েছে। এছাড়া রবিবার অনুষ্ঠিত পাঞ্জাব প্রদেশের দু’টি আসনের উপনির্বাচনেও জয় পেয়েছে ইমরান খানের দল।

প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, অন্যান্য বড় দলগুলোর মধ্যে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন), জমিয়তে উলেমা-ই-ইসলাম, মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম-পি) এবং আওয়ামী ন্যাশনাল পার্টি (এএনপি) একটিও আসনে জয় পায়নি।

 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সাতটিতে লড়ে ছয় আসনে ইমরানের জয় এটিই বোঝায় যে, ২২ কোটিরও বেশি মানুষের দেশের ভোটাররা ইমরানের রাজনৈতিক অবস্থানকে সমর্থন করছেন।

প্রসঙ্গত, পাকিস্তানে সরকার পরিবর্তনের পর গত এপ্রিলে ইমরান খানের দলের ১৩১ জন সংসদ সদস্য পার্লামেন্টের নিম্নকক্ষ থেকে পদত্যাগ করেছিলেন। এতে করে ফাঁকা হওয়া সেসব আসনেই এখন ভোট হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৫২ পূর্বাহ্ণ | সোমবার, ১৭ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]