সোমবার ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৩শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

‘যুক্তরাষ্ট্র আসলেই মহাশয়তান রাষ্ট্র’

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৭ অক্টোবর ২০২২ | প্রিন্ট

‘যুক্তরাষ্ট্র আসলেই মহাশয়তান রাষ্ট্র’

ইরানের সরকারি হেফাজতে মাহসা আমিনি নামে এক নারীর মৃত্যুর পর দেশজুড়ে চলা বিক্ষোভকে সমর্থন দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

রোববার (১৬ অক্টোবর) এক ভাষণে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এই সমর্থনের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি জো বাইডেনের বিরুদ্ধে ‘বিশৃঙ্খলা উসকে দেওয়ার’ অভিযোগ করেছেন। সূত্র: ইরানি সংবাদমাধ্যম প্রেস টিভি, আল জাজিরা।

রাইসি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বিশৃঙ্খলা, সন্ত্রাস সৃষ্টির পাশাপাশি অন্য দেশ ধ্বংসের উসকানি দিচ্ছে। এ সময় ইরানের ইসলামি আন্দোলনের প্রতিষ্ঠাতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির একটি মন্তব্য উল্লেখ করে বলেন, ‘যুক্তরাষ্ট্র আসলেই মহাশয়তান’। রাইসি আরও বলেন, ‘জনগণের সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপের মাধ্যমে শত্রুর চক্রান্তের মোকাবিলা করতে হবে’।

রাইসি মার্কিন যুক্তরাষ্ট্রকে অতীতে ইরানে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির অভিযোগ করে বলেন, ‘সামরিকীকরণ এবং নিষেধাজ্ঞায় ব্যর্থতার কারণে, ওয়াশিংটন এবং তার মিত্ররা ইরানকে অস্থিতিশীল করার ব্যর্থ নীতি অবলম্বন করেছে।’

শুক্রবার বাইডেন জানান, আমরা ইরানের সাহসী নারীদের পাশে দাঁড়িয়েছি। তিনি আরও বলেন, ইরানে জেগেছে তা আমাকে স্তম্ভিত করেছে।

এর আগে সহিংস উপায়ে বিক্ষোভ দমনের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র ৬ অক্টোবর ইরানি কর্মকর্তাদের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা জারি করেছে। এ ছাড়া মার্কিন ট্রেজারি গত মাসে ইরানের নৈতিকতা পুলিশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪৮ পূর্বাহ্ণ | সোমবার, ১৭ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]