বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

তৃতীয় বৃহৎ দলের নেতা উলফ ক্রিস্টারসন সুইডেনের নতুন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২ | প্রিন্ট

তৃতীয় বৃহৎ দলের নেতা উলফ ক্রিস্টারসন সুইডেনের নতুন প্রধানমন্ত্রী

অনেক জল্পনা-কল্পনার পর সুইডেনের তৃতীয় বৃহত্তম দল মডারেট পার্টির নেতা উলফ ক্রিস্টারসন দেশের নতুন প্রধানমন্ত্রী হলেন। সিদ্ধান্তটি সোমবার পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে নিস্পত্তি হয়। মোট ৩৪৯ জন এমপির মধ্যে ১৭৬ জন উলফ ক্রিস্টারসনের পক্ষে এবং ১৭৩ জন বিপক্ষে ভোট দেন।

মডারেট, ক্রিস্ট ডেমোক্র্যাট এবং লিবারেল- এই তিন দলের সমন্বয়ে সরকার গঠিত হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ৭৩টি আসনের অধিকারী উগ্রবাদী সুইডেন ডেমোক্র্যাটদের প্রত্যক্ষ সমর্থন ছাড়া ক্রিস্টারসনের পক্ষে সরকার গঠন সম্ভব হতো না।

 

নতুন প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন তাঁর প্রথম অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘আমাদের সামনে যে কাজ রয়েছে, তা সহজ কাজ না হলেও, কঠিন বা অসম্ভব হবে না’।

উগ্র-ডানপন্থী দল সুইডেন ডেমোক্র্যাট দলের নেতা জিমি অ্যাকেসন বলেছেন, ‘ভোটাররা অবশেষে সুইডেনের জন্য একটি নতুন দিকনির্দেশনার পক্ষে ভোট দিয়েছেন’।

নতুন সরকারের শরিক দল লিবারেলরা সুইডেন ডেমোক্র্যাটদের সমর্থিত জোটে থাকার কারণে সুইডেনের সর্বস্তর থেকে প্রচণ্ড নিন্দা এবং ধিক্কারের সম্মুখীন হয়। এই দলের বেশকিছু এমপি উলফ ক্রিস্টারসনের বিরুদ্ধে ভোট দিতে চাইলেও শেষ মূহুর্তে তাঁকে ভোট দেন। তবে আগামী চার বছর এই জোটের বন্ধন না-ও টিকতে পারে বলে একাধিক বিশ্লেষক মত দিয়েছেন।

 

লিবারেল পার্টির নেতা জোহান পেহরসন ভোটাভুটির আগে সংসদ ভবনে এসে কোনো কথা বলতে চাননি। তাঁর দল ক্রিস্টারসনকে প্রধানমন্ত্রী হিসেবে ভোট দেবে কিনা সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে সংক্ষেপে শুধু বলেন, ‘হ্যাঁ।’

সাম্প্রতিক দিনগুলোতে মডারেট, ক্রিস্ট ডেমোক্র্যাট এবং সুইডেন ডেমোক্র্যাটদের সঙ্গে হাত মেলানোর জন্য পেহরসন নিজের দল থেকেই তীব্র সমালোচনার সম্মুখীন হয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১:২৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]