বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

লালন স্মরণোৎসবে ভক্তদের ঢল, শেষ হচ্ছে বুধবার

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২ | প্রিন্ট

লালন স্মরণোৎসবে ভক্তদের ঢল, শেষ হচ্ছে বুধবার

কুষ্টিয়ায় সাধু-ভক্তদের পদচারণায় মুখর লালনের আখড়াবাড়ী। ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ বাউল সম্রাট ফকির লালন শাহ’র এই আধ্যাত্মিক বাণীকে ধারণ করে ১৩২তম তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার কুমারখালীর আখড়াবাড়ীতে তিন দিনব্যাপী ঐতিহাসিক লালন স্মরণোৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

লালন স্মরণ উৎসবের উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন। আখড়াবাড়ীতে চলছে লালন স্মরণে গান বাজনা, কুশল বিনিময়সহ নানা আয়োজন। করোনায় দীর্ঘ বিরতির পর এবার লালন শাহের আখড়ায় জমেছে ভক্তদের আসর। গান আর সুরে স্মরণ করা হচ্ছে মরমী সাধককে।

এদিকে উৎসবে যোগ দিতে পেরে আনন্দিত দূর দূরান্ত থেকে আসা লালনের অনুসারীরা।

এ ছাড়া কুষ্টিয়া পুলিশ সুপার মো. খায়রুল ইসলাম বলেন, লালন ভক্তদের নিরাপত্তা ও সার্বিক সহায়তায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে জেলা ও পুলিশ প্রশাসন।

অন্যদিকে আখড়াবাড়ী চত্বরে কালী নদীর তীরে মাঠে বসেছে বিশাল লালন মেলা। আর এই উৎসবকে নির্বিঘ্ন করতে সিসিটিভি, ওয়াচ টাওয়ারসহ কয়েক স্তরের নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন। ঐতিহাসিক এই লালন উৎসব আগামী বুধবার রাতে শেষ হবে।

১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক আধ্যাত্মিক সাধক বাউল সম্রাট ফকির লালন শাহের মৃত্যুর পর থেকে প্রতিবছর এ স্মরণোৎসব পালন করে আসছেন তার অনুসারীরা।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]