মঙ্গলবার ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

২০২৩ আইপিএলের নিলাম ১৬ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২ | প্রিন্ট

২০২৩ আইপিএলের নিলাম ১৬ ডিসেম্বর

টি-টোয়েন্টি বিশ্বকাপের উন্মাদনা শেষ হতে না হতেই শুরু হবে সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ঢামাডোল। আগামী আইপিএলের নিলাম কবে হবে তার দিন-তারিখ এবং ভেন্যু ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। ২০২৩ সালের আইপিএলের মিনি নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১৬ ডিসেম্বর, ব্যাঙ্গালুরুতে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

করোনা মহামারি কারণে গেল তিন আসরে নির্দিষ্ট কয়েকটি ভেন্যুতেই সীমাবদ্ধ ছিল আইপিএল। এবার পুরনো সেই হোম ও অ্যাওয়ে ভিত্তিতে ফিরছে আইপিএল। আগামী বছরের মার্চ থেকে শুরু হওয়ার কথা রয়েছে আইপিএলের পরবর্তী আসর।

নিলামের আগেই ধরে রাখা (রিটেইন) ক্রিকেটারদের তালিকা আইপিএলের গভর্নিং কাউন্সিলের কাছে জমা দিতে হবে ১০টি ফ্র্যাঞ্চাইজিকে। সেই তালিকা দেখে বাকি ক্রিকেটারদের নিলামে অন্তর্ভুক্ত করা হবে। এরপরই ক্রিকেটার কেনার লড়াইয়ে নামবে ফ্র্যাঞ্চাইজিগুলো।

যদিও আগের বারের মতো মেগা নিলাম নয় এটি। অপেক্ষাকৃত ছোট নিলাম। আগেরবারের নিলামের পর ফ্র্যাঞ্চাইজিগুলির কাছে যত রুপি বেঁচে ছিল তার সঙ্গে আরো পাঁচ কোটি রুপি নিয়ে এই নিলামে নামা যাবে। অর্থাৎ, নিজেদের পছন্দসই ক্রিকেটার ভেরতে সুযোগ পাবে ফ্র্যাঞ্চাইজিগুলি।

গত নিলামের পরে সবচেয়ে বেশি রুপি রয়েছে পঞ্জাব কিংসের কাছে। আগেরবারের বেঁচে যাওয়া ৩ কোটি ৪৫ লাখ টাকার সঙ্গে আরো ৫ কোটি অর্থাৎ মোট ৮ কোটি ৪৫ লাখ রুপি নিয়ে আগামী নিলামে নামবে প্রীতি জিনতার দল।

চেন্নাই সুপার কিংস নামবে ৭ কোটি ৯৫ লাখ রুপি নিয়ে। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ৬ কোটি ৫৫ লাখ, রাজস্থান রয়্যালস ৫ কোটি ৯৫ লাখ, কলকাতা নাইট রাইডার্স ৫ কোটি ৪৫ লাখ, গুজরাট টাইটান্স ৫ কোটি ১৫ লাখ এবং মুম্বাই ইন্ডিয়ান্স, সানরাইজার্স হায়দরাবাদ ও দিল্লি ক্যাপিটালস ৫ কোটি ১০ লাখ রুপি নিয়ে নিলামে নামবে। লখনৌ সুপার জায়ান্টস সবচেয়ে কম ৫ কোটি রুপি নিয়ে নিলামে অংশ নেবে।

১৫ নভেম্বরের মধ্যে ধরে রাখা ক্রিকেটারদের তালিকা জমা দিতে হবে। গত নিলামের পরে কয়েকজন ক্রিকেটার চোট পেয়েছিলেন। তাদের বদলি ক্রিকেটার নেয়া হয়েছিল। এই নিলামের আগে জানাতে হবে, আগের ক্রিকেটার না তাদের বদলি ক্রিকেটার ধরে রাখতে চায় ফ্র্যাঞ্চাইজিগুলি।

গত ২২ সেপ্টেম্বর বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি রাজ্য সংস্থাগুলোকে দেয়া চিঠিতে উল্লেখ করেন, ‘এবারের আইপিএল পূর্বের মত হোম ও অ্যাওয়ে ফরম্যাটে ফিরবে। অংশগ্রহণকারী ১০টি দল তাদের নিজেদের মাঠে খেলার সুযোগ পাবে।’

Facebook Comments Box
advertisement

Posted ২:২৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৮ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]