বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র: দ্বিতীয় ‘হৃৎপিণ্ড’ বসছে আজ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৯ অক্টোবর ২০২২ | প্রিন্ট

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র: দ্বিতীয় ‘হৃৎপিণ্ড’ বসছে আজ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রি-অ্যাক্টর প্রেসার ভেসেল (পারমাণবিক চুল্লি পাত্র) বসছে আজ বুধবার। এটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এখানে মূল জ্বালানি (ইউরেনিয়াম) থাকবে। এটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের হৃৎপিণ্ড হিসেবে পরিচিত।

গণভবন থেকে আজ সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে রি-অ্যাক্টর প্রেসার ভেসেল বসানোর কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে গত বছরের ১০ অক্টোবর প্রথম ইউনিটের রি-অ্যাক্টর প্রেসার ভেসেল স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেছিলেন তিনি। পারমাণবিক চুল্লি স্থাপন অনুষ্ঠান ঘিরে নতুন রূপে সাজানো হয়েছে পাবনার ঈশ্বরদীতে অবস্থিত বিদ্যুৎ প্রকল্প এলাকা।

বাংলাদেশের প্রথম এই পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটি নির্মিত হচ্ছে রুশ সহায়তায়। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন দেশটির রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) মহাপরিচালক অ্যালেক্সি লিখাচেভ। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান অনুষ্ঠানটির সভাপতিত্ব করবেন।

রূপপুর প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন। প্রকল্প পরিচালক ও পরমাণুবিজ্ঞানী মো. শৌকত আকবর কালের কণ্ঠকে বলেন, প্রথম ইউনিটের অনুকরণে দ্বিতীয় ইউনিটের রি-অ্যাক্টর প্রেসার ভেসেল স্থাপন করা হবে। দ্বিতীয় ইউনিটের ভৌত কাঠামোর ভেতরে রি-অ্যাক্টর প্রেসার ভেসেল স্থাপনের মাধ্যমে প্রায় সব ধরনের পারমাণবিক যন্ত্রাংশ স্থাপন সম্পন্ন হবে। এর ফলে এই ইউনিটের রি-অ্যাক্টর ভবনের ভেতরের কাজ প্রায় শেষ হয়ে যাবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৭ পূর্বাহ্ণ | বুধবার, ১৯ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]