মঙ্গলবার ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সেই স্টেডিয়াম গুড়িয়ে দিচ্ছে ইন্দোনেশিয়া

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৯ অক্টোবর ২০২২ | প্রিন্ট

সেই স্টেডিয়াম গুড়িয়ে দিচ্ছে ইন্দোনেশিয়া

চলতি মাসের শুরুতে ইন্দোনেশিয়ায় একটি ফুটবল ম্যাচকে কেন্দ্র করে ঘটে যায় এক হুলস্থুল কাণ্ড। প্রতিদ্বন্দ্বী দুই দলের সমর্থকদের সংঘর্ষে দেশটির পূর্ব জাভা প্রদেশের মালাংয়ের কাঞ্জুরুহান স্টেডিয়ামে প্রাণহানি ঘটে ১২৫ জনের। সে স্টেডিয়ামটিকে এবার গুড়িয়ে দিচ্ছে দেশটির সরকার। ফিফার মানদণ্ড অনুযায়ী নতুন করে নির্মাণ করা হবে স্টেডিয়ামটি।

জাকার্তায় মঙ্গলবার (১৮ অক্টোবর) ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে বৈঠক শেষে এই ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো।

গণমাধ্যমকে উইদোদো বলেন, ‘আমরা ফিফার নিয়মনীতি মেনে মালাংয়ের কাঞ্জুরুহান স্টেডিয়াম ভেঙে ফেলবো এবং পুনর্নির্মাণ করবো। নতুন নির্মিত স্টেডিয়ামে খেলোয়াড় এবং সমর্থক উভয়ের নিরাপত্তা নিশ্চিতে যথাযথ ব্যবস্থা থাকবে।’

ফুটবল ইতিহাসে কলঙ্কিত এক রাত পহেলা অক্টোবর। ইন্দোনেশিয়ার কানজুরু-জান স্টেডিয়ামে আরেমা ও পারসেবায়ার লিগ ম্যাচ শেষে ঘটে অনাকাঙ্ক্ষিত এক ঘটনা। দুই দশকের বেশি সময় পর পারসেবায়ার কাছে হারের লজ্জায় ডোবে স্বাগতিক আরেমা। এ হার সহজে মেনে নিতে পারেনি দলটির সমর্থকরা।

ক্ষুব্ধ হয়ে একপর্যায়ে মাঠে নেমে পড়ে আরেমা দর্শকরা। তাতেই ঘটে যত বিপত্তি। পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ। এ সময় স্টেডিয়ামের বেশ কয়েকটি গেট বন্ধ থাকায় সমর্থকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তার মধ্যে স্টেডিয়ামে সেদিন ছিল অতিরিক্ত দর্শক। বাইরে বের হতে না পারায় হুড়োহুড়িতে পদদলিত ও শ্বাসরুদ্ধ হয়ে প্রাণহানি ঘটে ১২৫ জনের।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৮ পূর্বাহ্ণ | বুধবার, ১৯ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]