বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ব্রাজিলে নির্বাচনের আর ১১ দিন বাকি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ব্রাজিলে নির্বাচনের আর ১১ দিন বাকি

ব্রাজিলে দ্বিতীয় দফা নির্বাচনের আর মাত্র ১১ দিন বাকি। এ নির্বাচনের প্রধান প্রতিদ্বন্দ্বী লুইজ ইনাসিও লুলা দ্য সিলভার সঙ্গে প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর জয়-পরাজয়ের ব্যবধান কমে এসেছে। বুধবার (১৯ অক্টোবর) প্রকাশিত নতুন এক মতামত জরিপ থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপির।

ডেটাফোলহা ইনস্টিটিউট পরিচালিত নতুন জরিপে অংশগ্রহণকারী ভোটারদের ৫২ শতাংশ বামপন্থি প্রার্থী লুলাকে এবং ৪৮ শতাংশ ভোটার কট্টর ডানপন্থি প্রার্থী বোলসোনারোকে সমর্থন জানান। এক সপ্তাহ আগে চালানো জরিপে এ ব্যবধান কিছুটা বেশি ছিল। ওই জরিপে ৫৩ শতাংশ ভোটার লুলাকে এবং ৪৭ শতাংশ ভোটার বোলসোনারোকে সমর্থন জানিয়েছিলেন।

ডেটাফোলহা ইনস্টিটিউট জানায়, জরিপে অংশ নেয়াদের ৫ শতাংশ কাউকেই ভোট না দেয়ার কথা জানান। তারা এই হিসাবের বাইরে রয়েছেন।

গত ২ অক্টোবর অনুষ্ঠিত প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচনে লুলা ৪৮ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেন। এ নির্বাচনে বোলসোনারো ৪৩ শতাংশ ভোট পান। তবে লুলা ৫০ শতাংশ ভোট না পাওয়ায় আগামী ৩০ অক্টোবর দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। দেশটির নির্বাচনী নিয়ম অনুযায়ী, কোনো প্রার্থীই প্রথম ধাপে ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় এখন দ্বিতীয় ধাপে ভোট দিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত করবেন দেশটির ভোটাররা।

লুলা ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত দুই মেয়াদে ক্ষমতায় ছিলেন। দরিদ্র ও শ্রমিকবান্ধব পদক্ষেপের জন্য ব্যাপক জনপ্রিয় ছিলেন তিনি। কিন্তু ক্ষমতা ছাড়ার পর দুর্নীতির অভিযোগে ২০১৮ থেকে ২০১৯ সাল পর্যন্ত ৫৮০ দিন কারাভোগ করেন লুলা। তার বিরুদ্ধে আনা অভিযোগ সম্প্রতি বাতিল করা হয়। নির্বাচিত হলে ৭৬ বছর বয়সী এ নেতার প্রত্যাবর্তন নতুন দৃষ্টান্ত তৈরি করবে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, ব্রাজিলের এবারের নির্বাচনের মধ্য দিয়ে নতুন রাজনৈতিক মেরুকরণ তৈরি হতে পারে। এর কারণ এই নির্বাচনের মাধ্যমে ভোটাররা সিদ্ধান্ত নেবেন দুর্নীতির অভিযোগে দীর্ঘদিন কারাগারে থাকা বামপন্থি নেতা লুলা ক্ষমতায় ফিরবেন নাকি নির্বাচনী প্রক্রিয়াকে প্রশ্নবিদ্ধ করা কট্টর ডানপন্থি নেতা জাইর বলসোনারোই ক্ষমতায় থাকবেন।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২০ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]