বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

রিজার্ভ থেকে আরো ১৫ মিলিয়ন ব্যারল তেল ছাড়ছেন বাইডেন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২১ অক্টোবর ২০২২ | প্রিন্ট

রিজার্ভ থেকে আরো ১৫ মিলিয়ন ব্যারল তেল ছাড়ছেন বাইডেন

আগামী নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনকে ঘিরে বাজার স্থিতিশীল রাখতে যুক্তরাষ্ট্রের কৌশলগত রিজার্ভ থেকে ১৫ মিলিয়ন ব্যারল তেল সরবরাহের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন বলেন, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ব জ্বালানির শঙ্কার মধ্যে গত মার্চে অনুমোদন করা ১৮০ মিলিয়ন ব্যারল তেল সরবরাহ সংকট কাটিয়ে উঠবে।

হোয়াইট হাউস জানায়, আগামী ডিসেম্বর ঘোষণা করা ১৫ মিলিয়ন ব্যারল তেল সরবরাহ করা হবে।

এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, অন্যান্য দেশের বিপর্যস্ত অবস্থার মধ্যে এ ঘোষণায় বাজারকে স্থিতিশীল করতে যাচ্ছি এবং এ সময়ে তেলের দামও কমাচ্ছি।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর রুশ তেল ও গ্যাস আমদানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন ও তার মিত্ররা। তাই সংকটময় এ সময়ে রিজার্ভ থেকে তেল সরবরাহকে ‘যুদ্ধকালীন সেতু’ হিসেবে বিবেচনা করা হয়েছে। ১৫ মিলিয়ন রিভার্জ তেল সরবরাহ করলে ১৯৮৪ সালের পর যুক্তরাষ্ট্রের সর্বনিম্ন তেল মজুদ হবে।

গত বুধবার পর্যন্ত টেক্সাস ও লুসিয়ানা উপকূলের নিচে সাল্ট ডোমে তৈরি সংরক্ষণাগারে ৪০০ মিলিয়ন ব্যারল তেল রিজার্ভ রয়েছে।

হোয়াইটহাউস বলছে, মার্কিন যুক্তরাষ্ট্র সরকার তেলের দাম ব্যারল প্রতি ৭২ ডলার থেকে ৬৭ ডলারের নিচে নামলে আবার কৌশলগত রিভার্জ তেল সংরক্ষণ করবে। তবে আগামী শীতে তেলের দাম কম রাখার জন্য আরো কিছু তেল রিজার্ভ থেকে সরবরাহ করা হতে পারে।

বাইডেন বলেন, আমেরিকান জ্বালানি কোম্পানিগুলোরত প্রতি আমার বার্তা যে, তোমাদের লাভ দিয়ে তেল সংরক্ষণ করা উচিত নয়। ‍শুধু এখন নয়, যতদিন যুদ্ধ আছেন ততদিন।

সূত্র- আলজাজিরা।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩২ পূর্বাহ্ণ | শুক্রবার, ২১ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]