বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইরানের জাহেদানে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২২ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ইরানের জাহেদানে বিক্ষোভ

ইরানজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভ দমাতে কঠোর পদক্ষেপের আহ্বান জানিয়েছেন দেশটির এক জ্যেষ্ঠ ধর্মীয় নেতা। তবে এ আহ্বানকে উপেক্ষা করে শুক্রবার দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে বিক্ষোভ আরো ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে।

গত মাসে আইন অনুযায়ী হিজাব না পরার অভিযোগে তেহরান থেকে আটক মাহসা আমিনির মৃত্যুর পর ইরানে হিজাববিরোধী আন্দোলন শুরু হয়। এতে দেশটির তরুণীরা হিজাব পুড়িয়ে নিজেদের প্রদর্শন করে সড়কে বিক্ষোভ করতে থাকেন। সেই বিক্ষোভ পাঁচ সপ্তাহে গড়িয়েছে।

তবে, ইরান দাবি করছে, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের উসকানিতে হিজাববিরোধী বিক্ষোভ তীব্রতর হচ্ছে। এরইমধ্যে বেশ কয়েকজন ইউরোপের নাগরিককে বিক্ষোভ থেকে আটকের দাবি করা হয়।

প্রাদেশিক পুলিশ প্রধান আহমাদ তাহেরি বার্তা সংস্থা আরআইএনএ-কে জানান, ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের জাহেদান শহরের ব্যাংকগুলোতে পাথর ছোড়া এবং হামলার ঘটনায় অন্তত ৫৭ জন দাঙ্গাকারীকে গ্রেফতার করা হয়েছে।

রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বলছে, শুক্রবার নামাজের পর শহরে ৩০০ বিক্ষোভকারী ব্যাংকগুলোতে তাণ্ডব চালান। এতে দোকান ও ব্যাংকের জানালা চুরমার হয়।

জাহেদান ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চল প্রদেশ সিস্থান-বেলুচিন্তানের রাজধানী। সেখানে সংখ্যাগরিষ্ঠ সুন্নির বসবাস। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, গত ৩০ সেপ্টেম্বর জাহেদানে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৩০ জন নিহত হন।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪৪ পূর্বাহ্ণ | শনিবার, ২২ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(196 বার পঠিত)
(188 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]