বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কর্মজীবন ও উদ্যোক্তা বিষয়ে শাবিপ্রবিতে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২২ অক্টোবর ২০২২ | প্রিন্ট

কর্মজীবন ও উদ্যোক্তা বিষয়ে শাবিপ্রবিতে কর্মশালা

কর্মজীবন পরিকল্পনা ও উদ্যোক্তা হওয়ার বিষয়ে শিক্ষার্থীদের নিয়ে দুই দিনব্যাপী বিশেষ কর্মশালার আয়োজন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

শুক্রবার (২১ অক্টোবর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন সি এর ১১২ নম্বর কক্ষে এ বিশেষ আয়োজনের উদ্বোধন হয়। উদ্বোধনী দিনে পাবলিক-প্রাইভেট ও এনজিও সেক্টর থেকে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ৭ জন শিক্ষার্থী তাদের ফিল্ড এক্সপেরিয়েন্স ও ঐ সেক্টরে যাওয়ার পদ্ধতি সম্পর্কে আলোচনা করেন।

এ সময় সিইই বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মিসবাহ উদ্দিনের সভাপতিত্বে এবং প্রোগ্রামের আহ্বায়ক ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. ইমরান কবিরের সঞ্চালনায় বক্তব্য দেন অ্যালামনাইয়ের উপদেষ্টা অধ্যাপক ড. মো. মোশতাক আহমেদ, সিইই বিভাগের অধ্যাপক ড. মো. জহির বিন আলম, অধ্যাপক ড. মো. আজিজুল হক ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রচার সম্পাদক মো. জাকির হোসেন।

প্রোগ্রামের সভাপতি অধ্যাপক ড. মো. মিসবাহ উদ্দিন বলেন, গ্রাজুয়েশন সম্পন্ন করে শিক্ষার্থীরা কোনো চাকরিতে যোগ দিবে এ নিয়ে অনেক সময় চিন্তিত হয়ে পড়ে। এ ধরনের আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীরা আগাম একটা ধারণা পেতে পারে যা তাদের কর্মজীবন প্লানিং এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সিইই অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে এ ধরনের প্রোগ্রাম আয়োজন করায় তাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আশাকরি, ভবিষ্যতেও এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে।

দুইদিনব্যাপী এ কর্মশালার প্রথমদিনে ৭টি ভিন্ন সেক্টর থেকে ৭জন অ্যালামনাই শিক্ষার্থীদের কর্মজীবন ও উদ্যোক্তা হওয়ার বিষয়ে ধারণা দেন।

প্রথমদিনে এনভায়রনমেন্টাল সেক্টরে উদ্যোক্তা বিষয়ে গ্রিনবাডের চিফ এক্সিকিউটিভ অফিসার প্রকৌশলী সৈয়দ তাসনিম মাহমুদ, এনজিও সেক্টর নিয়ে ইসলামিক রিলিফ বাংলাদেশের টেকনিক্যাল কোর্ডিনেটর প্রকৌশলী মো. জাকির হোসাইন, নন-ক্যাডার জবের বিষয়ে লোকাল গভর্নমেন্ট ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের এক্সিকিউটিভ প্রকৌশলী মো. শাহ আলম, নির্মাণ সেক্টর নিয়ে প্রোপার্টি ডেভেলপমেন্ট লিমিটেডের চিফ অপারেটিং কর্মকর্তা প্রকৌশলী এ বি এম সাইফুল ইসলাম, গবেষণা নিয়ে শাবিপ্রবির সিইই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শাহিদুর রহমান আলোচনা করেন।

একইদিন বিকেল ৪টায় ক্যাডার সার্ভিস নিয়ে অনলাইনে জুম অ্যাপের মাধ্যমে আলোচনা করেন অ্যাডমিনিস্ট্রেশন মন্ত্রণালয়ের এডিশনাল ডেপুটি কমিশনার প্রকৌশলী মোহাম্মদ আশরাফুজ্জামান ভূঁইয়া ও বাংলাদেশ পুলিশের এডিশনাল সুপারিনটেনডেন্ট অব পুলিশ প্রকৌশলী শেখ মো. সালিম।

দ্বিতীয় দিন শনিবার (২২ অক্টোবর) ক্যাডার সার্ভিস নিয়ে বাংলাদেশ রেলওয়ের এক্সিকিউটিভ প্রকৌশলী মো. ইরফানুল ইসলাম, রোডস্ অ্যান্ড হাইওয়ে বিভাগের এক্সিকিউটিভ প্রকৌশলী নাহিদ সুলতানা, কন্ট্রাক্ট অ্যান্ড কস্ট ম্যানেজমেন্ট সেক্টর নিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর কন্ট্রাক্ট স্পেশালিস্ট ও কন্সট্রাকশন সুপারভিশন কনসালটেন্ট প্রকৌশলী হারুন রশিদ, সরকারি চাকরি বিষয়ে সরকারি স্বাস্থ্য প্রকৌশলের এক্সিকিউটিভ প্রকৌশলী মো. আবুল কাশেম, ইঞ্জিনিয়ারিং ম্যাটারিয়ালস্ কোয়ালিটি অ্যাসিউরেন্স বিষয়ে সিআরটিসি-সাস্ট (CRTC-SUST) এর সিনিয়র ম্যাটারিয়াল প্রকৌশলী উদয় কুমার দাস, ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিতে উদ্যোক্তা বিষয়ে ওয়ে অ্যাগ্রো ইন্ডাস্ট্রি লিমিটেডের চেয়ারম্যান প্রকৌশলী ইসমাইল রায়হান এবং পানি ও জলবায়ু পরিবর্তন সেক্টর বিষয়ে সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেসের হাইড্রোলজিস্ট অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ এক্সপার্ট প্রকৌশলী রিয়াসাত আমিন কথা বলেন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৭ পূর্বাহ্ণ | শনিবার, ২২ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]