সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

কুবিতে দুই ক্যাম্পাসের মধ্যবর্তী সংযোগ সড়কের দাবি শিক্ষার্থীদের

কুবি প্রতিনিধি:   |   শনিবার, ২২ অক্টোবর ২০২২ | প্রিন্ট

কুবিতে দুই ক্যাম্পাসের মধ্যবর্তী সংযোগ সড়কের দাবি শিক্ষার্থীদের

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বর্তমান ক্যাম্পাস ও নতুন ক্যাম্পাসের মধ্যবর্তী সংযোগ সড়ক এবং দুটি ক্যাম্পাস থেকেই মহাসড়ক পর্যন্ত প্রশস্ত সংযোগ সড়কের দাবি জানায় বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

সোমবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্টদের উপস্থিতিতে এক বৈঠকে রোডস এন্ড হাইওয়ে ডিপার্টমেন্ট (আরএইচডি) বেলতলী বিশ্বরোড প্রান্তে বিশ্ববিদ্যালয়ের ফটক অংশে আন্ডারপাস নির্মাণের একটি প্রকল্প উপস্থাপন করে। এরপর থেকেই শিক্ষার্থীদের মাঝে সংযোগ সড়কের দাবির বিষয়টি আবার আলোচনায় আসে। নৃবিজ্ঞান বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী মুনিম হাসান বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের যখন খণ্ড হলো তখন থেকেই এই দাবিটি আমাদের সকল শিক্ষার্থীরই ছিল। সেই সময় সেইরকম কিছু দেখা যায় নি। বর্তমান প্রশাসন যদি একটি সংযোগ সড়কের মাধ্যমে দুটি ক্যাম্পাসকে একত্রিত করতে পারে তাহলে অখণ্ড কুবির ধারণাটি বলবৎ থাকবে। এছাড়া আমাদের শহরে যেতে হয় বিভিন্ন কাজে, যা ক্যাম্পাস থেকে অনেকটাই দূরে। এক্ষেত্রে যদি ঢাকা-চট্রগ্রাম ও কুমিল্লা-চাঁদপুর মহাসড়কের সাথে যদি সংযোগ সড়ক দেয়া থাকে তাহলে শিক্ষার্থীদের উপকার হবে। ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের ১৪তম ব্যাচের শিক্ষার্থী সাঈদুল ইসলাম চৌধুরী বলেন, বর্তমানে কুবির শিক্ষার্থীদের মাঝে একটা কথা প্রচলিত রয়েছে, ” একটি নতুন ক্যাম্পাস, অন্যটি পুরাতন ক্যাম্পাস”। যদি প্রশাসন দুই ক্যাম্পাসে সংযোগ সড়ক তৈরী করে একত্রিত করতে ব্যার্থ হয় তাহলে “নতুন ক্যাম্পাস,পুরাতন ক্যাম্পাস” এই ধারণাটি ভবিষ্যতেও অব্যাহত থাকবে। এর ফলে দেখা দিবে দন্দ্বের, তৈরী হবে বিরুপ প্রভাব। একটি সংযোগ সড়ক-ই তাই একত্রিত করতে পারে নতুন-পুরাতন ক্যাম্পাসকে। তাছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাথে সংযোগ সড়কের মাধ্যমে শিক্ষার্থীরা নানা ভাবে উপকৃত হবে।

বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও প্রকৌশল দপ্তর সূত্রে জানা যায়, সংযোগ সড়কের বিষয়টি নতুন ক্যাম্পাস প্রস্তাবনার সময় থেকেই আলোচনায় ছিল। তবে তারা জানান সড়কের বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করার কিছু নেই। বিষয়টি দেখবে এলজিইডি। তবে এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় থেকে এলজিইডি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয়তা সম্পর্কে জানানো হবে এবং তারা প্রয়োজন মনে করলে এই বিষয়ে প্রকল্প উপস্থাপন করবেন। সম্প্রতি বেলতলী বিশ্বরোড প্রান্তে বিশ্ববিদ্যালয়ের ফটক অংশে আন্ডারপাস নির্মাণের ক্ষেত্রে রাস্তাটি হবে চার লেইনের। তবে আন্ডারপাসের সড়কটি সংযুক্ত হবে বর্তমানের সরু সড়কটিতে। এতে করে নতুন করে যানজট সৃষ্টি হতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। বিশেষ করে নতুন ক্যাম্পাস চালু হলে এবং এর আগে সংযুক্ত সড়কটিও প্রশস্ত না করলে ব্যাপক ভোগান্তি হতে পারে বলে তারা জানান। এছাড়া বর্তমান ও নতুন ক্যাম্পাসের মধ্যবর্তী অতিরিক্ত সংযোগ সড়কের চেয়ে বর্তমান সড়কটিকে চার লেইনে উন্নীত করার পরামর্শ দিয়েছেন তারা। তবে সড়ক তৈরি করার ক্ষেত্রে নতুন ভূমি বা ফসলী জমি ব্যবহারের প্রয়োজন পড়লে সরকার সেসব ক্ষেত্রে আগ্রহ কম দেখায় বলেও জানান তারা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, যা শিক্ষার্থীদের দাবি তা আমাদেরও দাবি। নতুন ক্যাম্পাস ও বিশ্বরোডের সাথে বড় সংযোগ সড়কের প্রয়োজনীয়তা আমরাও অনুভব করছি। এই বিষয়ে আমরা সংশ্লিষ্ট প্রশাসনের সাথে ইতোমধ্যেই কথা বলেছি। মাননীয় মন্ত্রী মহোদয়ের সাথেও আমরা কথা বলেছি, তিনি আমাদের এই ব্যাপারে সহযোগিতার আশ্বাস দিয়েছেন। আমরা আশাবাদী।

Facebook Comments Box
advertisement

Posted ৯:২১ পূর্বাহ্ণ | শনিবার, ২২ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]