বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিমানের আসনের রং কেন নীল হয় জানেন?

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২২ অক্টোবর ২০২২ | প্রিন্ট

বিমানের আসনের রং কেন নীল হয় জানেন?

যারা মাঝেমধ্যেই বিমানে যাতায়াত করেন, একটা বিষয় লক্ষ্য করেছেন নিশ্চয়ই যে, সাধারণত বিমানের আসনগুলো একই রঙের হয়!

সে যে কোনো সংস্থার বিমানই হোক না কেন, বেশির ভাগ ক্ষেত্রেই আসনগুলোর রং কিন্তু নীলই থাকে। কেন বিমানের আসনের রং নীল রাখা হয় জানেন? কাকতালীয় ভাবে কিন্তু এমনটা হয় না। এর পিছনে নির্দিষ্ট কারণ রয়েছে। মাঝ আকাশে বায়ুর চাপ প্রতিহত করে যাত্রীদের এক স্থান থেকে আর এক স্থানে অত্যন্ত দ্রুত পৌঁছে দেয় একটি বিমান।

এই যাত্রা যতোটা সুবিধাজনক, ততো বিপজ্জনকও। মাঝ আকাশে কোনোরকম দুর্ঘটনা যাতে না ঘটে, তার জন্য নিরাপত্তার সব দিক খতিয়ে দেখা হয়। বিমানের আকার কেমন হবে, কোন ধাতু দিয়ে গড়া হবে, এমনকি বিমানের ভেতরের ছোট ছোট অংশগুলো তৈরির সময়েও বিজ্ঞানকে মাথায় রাখা হয়। সে রকমই একটা হলো বিমানের আসনের সিটের রং।

বিমানে উঠলে কমবেশি প্রায় সবাই মানসিক চাপ অনুভব করেন। কারণ বিমান এমন একটা মাধ্যম দিয়ে যায়, যেখানে কোনো কারণে যদি যান্ত্রিক গোলযোগ বা দুর্ঘটনা ঘটে, তা হলে বেশির ভাগ ক্ষেত্রেই কারও কিছু করার থাকে না। যাত্রীদের সেই মানসিক চাপ কাটানোর জন্যই আসনের রং নীল করা হয়। কেন?

নীল রংকে শান্তির প্রতীক বলা হয়। মানসিক অস্থিরতা কমাতে সাহায্য করে এই নীল রং। সে জন্যই বিমানের আসনের রং সাধারণত নীল করা হয়। এ ছাড়াও নীল এমন একটা রং যা সহজে নোংরা হয় না। সাদা তো বটেই, অন্য যে কোনো গাঢ় রংও সহজে নোংরা হয়ে যায়। নীলের ক্ষেত্রে সেটা বোঝা যায় না। নীল রঙের আসন ব্যবহার করার এটাও একটা কারণ।

তবে সব এয়ারলাইন্স যে নীল রঙের আসন ব্যবহার করে, তা কিন্তু নয়। কিছু এয়ারলাইন্স যেমন আবার তাদের আসনের রং লাল রাখে। তবে নীল রংই বেশি ব্যবহার করা হয়।

সূত্র: আনন্দবাজার

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৫ পূর্বাহ্ণ | শনিবার, ২২ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]