বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্ব ক্যাপস লক দিবস আজ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২২ অক্টোবর ২০২২ | প্রিন্ট

বিশ্ব ক্যাপস লক দিবস আজ

প্রতি মাসের নির্দিষ্ট কিছু দিনে বিভিন্ন দেশে কিছু দিবস পালিত হয়। ঐ নির্দিষ্ট দিনে অতীতের কোনো গুরুত্বপূর্ণ ঘটনাকে স্মরণ করা বা গুরুত্বপূর্ণ বিষয়ে জনসচেতনতা তৈরি করতেই এই সব দিবস পালিত হয়। পালনীয় সেই সব দিবস গুলোর মধ্যে একটি হলো বিশ্ব ক্যাপস লক দিবস।

আজ ২২ অক্টোবর, বিশ্ব ক্যাপস লক দিবস। কম্পিউটারের ক্যাপস লক কী’র গুরুত্ব ও এর প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ হিসেবে প্রযুক্তিবিদরা এই দিবসটিকে ‘বিশ্ব ক্যাপস লক ডে’ হিসেবে পালন করে থাকেন।

২০০০ সালে আইওয়ার সফটওয়্যার ডেভেলপার ডেরেক আর্নল্ড ২২ অক্টোবরকে সেই দিন হিসেবে বেছে নিয়েছেন। ক্যাপস লক টিপে কেবল বড় হাতের অক্ষরে টাইপ করা।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক ক্যাপস লক দিবস আসলে কিছু পশ্চিমা ব্যক্তির ক্ষুদ্র-মানসিকতার প্রমাণস্বরূপ, বিশ্বের সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী এমন স্ক্রিপ্টে লিখছে যার লেটার কেসিংয়ের কোন ধারণা নেই। অতএব এটা পরামর্শ দেওয়া হয় যে স্থানীয় টাইপোগ্রাফিক কনভেনশনগুলো খারিজ করার অজুহাত হিসেবে যে কেউ এই দিনটিকে আহ্বান করে।

তিনি আমাদের মনে করিয়ে দিতে চেয়েছিলেন যে বড় হাতের অক্ষরগুলো চিৎকারের মতো, যা সুন্দর নয়। যেহেতু আমাদের যোগাযোগের প্রাপকরা আমাদের ভলিউম পরিমাপ করতে পারে না বা আমাদের মুখের অভিব্যক্তি বা দেহের ভাষা দেখতে পারে না, তারা সহজেই আমাদের ক্যাপগুলোকে ANGER হিসাবে ব্যাখ্যা করতে পারে, যা সুন্দরও বিবেচিত হয় না।

কম্পিউটার এবং শিফট-লকের আগে, বেশিরভাগ টাইপরাইটাররা কেবল প্রাচীনকালেই বড় অক্ষর তৈরি করত। ১৮৭০ এর দশকে, টাইপরাইটার প্রস্তুতকারক রেমিংটন বড় এবং ছোট হাতের উভয় অক্ষর টাইপ করার একটি অর্থনৈতিক উপায় বের করেছিলেন। এটি প্রতিটি টাইপবারে দুটি চিহ্ন বা অক্ষর, যেমন বড় এবং ছোট হাতের অক্ষর স্থাপন করে। দুটি চিহ্নের মধ্যে স্যুইচ করার জন্য, লেখকরা একটি শিফট কী ব্যবহার করেছিলেন, যা শারীরিকভাবে পুরো টাইপ বার যন্ত্রটিকে সরিয়ে নিয়েছিল।

আপনারা যারা উইন্ডোজ ব্যবহার করে থাকেন তারা টাইপ করার সময় ক্যাপস লক বিরক্তিতে নিশ্চয়ই একবার হলেও পড়েছেন! হ্যাঁ, এই সমস্যাটি বেশি হয় পাসওয়ার্ডের ক্ষেত্রে। যাই হোক, এই ক্যাপস লক সমস্যার সমাধান কিন্তু উইন্ডোজের মধ্যেই দেয়া আছে। যা শুধুমাত্র আমাদের ইনাবল করে নিতে হবে।

ক্যাপস লক বিড়ম্বনা থেকে বাঁচার উপায়-

উইন্ডোজ ১০ এর জন্য
Start>Settings থেকে Settings মেনু খুলুন।
Ease of Access সিলেক্ট করুন।
Keyboard অপশনটি সিলেক্ট করুন।
Toggle Keys এর নিচে থাকা বাটনটি ইনাবল করে দিন।

উইন্ডোজ ৮ এবং ৮.১ এর জন্য
Windows Key + C চেপে ধরে চার্মস বার ওপেন করুন এবং সেখান থেকে Settings এ যান।
Change PC Settings সিলেক্ট করুন।
Ease of Access সিলেক্ট করুন।
Keyboard অপশনটি সিলেক্ট করুন।
Toggle Keys অপশনটি ইনাবল করে দিন।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৯ পূর্বাহ্ণ | শনিবার, ২২ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]