মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লিজ ট্রাসের পদত্যাগ, যা ঘটতে পারে ব্রিটেনে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২২ অক্টোবর ২০২২ | প্রিন্ট

লিজ ট্রাসের পদত্যাগ, যা ঘটতে পারে ব্রিটেনে

ব্রিটেনে সবচেয়ে কম সময় প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় থাকার রেকর্ড গড়লেন লিজ ট্রাস। গত ৬ সেপ্টেম্বর ১০ ডাউনিং স্ট্রিটে প্রবেশের মাত্র ৪৫ দিন পরে পদত্যাগ করলেন তিনি।

বিবিসি জানিয়েছে, নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের আগের এই কয়টি দিন লিজ ট্রাস ক্ষমতায় থাকবেন। নতুন প্রধানমন্ত্রী হওয়ার জন্য কোনো সাংসদ সে দেশের সংখ্যাগরিষ্ঠ সাংসদের সমর্থন জোগাড় করা পর্যন্ত তিনি সময় পাচ্ছেন।

 

সোমবার দুপুর ২টায় মনোনয়ন দাখিলের শেষ সময় নির্ধারণ করা হয়েছে। প্রধানমন্ত্রী নির্বাচনের দৌড়ে অংশ নিতে হলে কনজারভেটিভ দলের অন্তত ১০০ জন সাংসদের সমর্থন পেতে হবে।

সর্বশেষ প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বীদের তুলনায় এবারের প্রতিদ্বন্দ্বীদের সমর্থন বেশি পেতে হবে। গতবার শুধু ২০ জনের সমর্থন পেলেই প্রতিদ্বন্দ্বিতা করার নিয়ম ছিল।

এবার সর্বোচ্চ তিনজন প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন। যদি কেবল একজন এই সংখ্যক সমর্থন পেতে সক্ষম হন, তাহলে তিনিই হবেন পরবর্তী ব্রিটিশ নেতা।

 

আর যদি তিনজন নিয়ম অনুসারে ১০০ সাংসদের সমর্থন পান, তাহলে সবচেয়ে কম সমর্থনপ্রাপ্ত প্রতিদ্বন্দ্বী বাতিল হয়ে যাবেন। এরপর প্রথম দুজনের ব্যাপারে ভোট হবে।

এখন পর্যন্ত কেউ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে যুক্ত হওয়ার ঘোষণা দেননি। তবে ঋষি সুনাক এবং পেনি মরডান্ট এই দৌড়ে থাকছেন বলে বিভিন্ন গণমাধ্যমে দাবি করা হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৯ অপরাহ্ণ | শনিবার, ২২ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]