বুধবার ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সর্বকালের সেরার স্বীকৃতি পেল ‘পথের পাঁচালী’

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২২ অক্টোবর ২০২২ | প্রিন্ট

সর্বকালের সেরার স্বীকৃতি পেল ‘পথের পাঁচালী’

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস (ফিপরেস্কি)-র জরিপে ভারতের সর্বকালের সেরা ছবির স্বীকৃতি পেয়েছে সত্যজিৎ রায় পরিচালিত ‘পথের পাঁচালী’। শতাধিক ভাষার দেশ হিসেবে পরিচিতি ভারতের সব সিনেমা ইণ্ডাষ্ট্রিকে টপকে সেরার খেতাব অর্জন করেছে সত্যজিতের এই অমর সৃষ্টি।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) ফিপরেস্কি-ইন্ডিয়া বিভাগ বিশেষ একটি তালিকা প্রকাশ করেছে। সংগঠনটির ৩০ জন সদস্যের ভোটে তালিকাটি প্রস্তুত করা হয়েছে। এতে স্থান পায় বিভিন্ন ভাষার দশটি ছবি। এর মধ্যে পাঁচটি হিন্দি, তিনটি বাংলা, একটি মালায়লাম ও একটি কন্নড় ভাষার ছবি। জনপ্রিয় ইন্ডাস্ট্রি তামিল ও তেলেগুর কোনও ছবি তালিকায় স্থান পায়নি।

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ঋত্বিক ঘটক নির্মিত বাংলা সিনেমা ‘মেঘে ঢাকা তারা’। এটি মুক্তি পেয়েছিল ১৯৬০ সালে। এরপর যথাক্রমে রয়েছে- মৃণাল সেন নির্মিত ‘ভুবন শোম’ (১৯৬৯), আদুর গোপালকৃষ্ণানের ‘এলিপ্পাথায়াম’ (১৯৮১), গিরিশ কাসারাভাল্লি পরিচালিত ‘ঘটশ্রদ্ধা’ (১৯৭৭), এমএস সাথ্যু নির্মিত ‘গরম হাওয়া’ (১৯৭৩), সত্যজিৎ রায়ের ‘চারুলতা’ (১৯৬৪), শ্যাম বেনেগালের ‘অঙ্কুর’ (১৯৭৪), গুরু দত্তের ‘পিয়াসা’ (১৯৫৭) ও রমেশ সিপ্পি নির্মিত ‘শোলে’ (১৯৭৫)।

উল্লেখ্য, ‘পথের পাঁচালী’র মাধ্যমে শুধু সত্যজিৎ রায়ের অভিষেক হয়নি, বাংলা তথা পুরো উপমহাদেশের চলচ্চিত্রে নতুন এক ধারা জাগ্রত হয়। যা ক্রমশ পরিণত হয়ে এখন অনেক বেশি প্রতিষ্ঠিত। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘পথের পাঁচালী’ উপন্যাস অবলম্বনে সিনেমাটি বানিয়েছিলেন সত্যজিৎ রায়। পরবর্তীতে এর দুটি সিক্যুয়েল নির্মিত হয়, এগুলো হলো ‘অপরাজিতা’ ও ‘অপুর সংসার’। তিনটি সিনেমাকে একসঙ্গে অপু ট্রিলজি বলে অভিহিত করা হয়।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস (ফিপরেস্কি) প্রতিষ্ঠিত হয় ১৯৩০ সালে। কান চলচ্চিত্র উৎসব, টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ভেনিস চলচ্চিত্র উৎসব ভিয়েনা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবসহ বিভিন্ন আন্তর্জাতিক উৎসবে তারা পুরস্কার দিয়ে থাকে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫১ পূর্বাহ্ণ | শনিবার, ২২ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]