বৃহস্পতিবার ১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ঋণে জর্জরিত কেনিয়ার সম্পদ জব্দ করতে পারে চীন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৩ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ঋণে জর্জরিত কেনিয়ার সম্পদ জব্দ করতে পারে চীন

চীনা ঋণের কারণে দেউলিয়া হওয়ার ঝুঁকিতে রয়েছে কেনিয়া। চীনের কাছ থেকে নেওয়া বিপুল পরিমাণ ঋণ পরিশোধ করতে না পারলে কেনিয়ার সম্পদ বাজেয়াপ্ত করতে পারে বেইজিং।

এএনআই জানিয়েছে, ২০১৪ সাল থেকে চীনের কাছ থেকে বিপুল অংকের ঋণ নিয়েছে কেনিয়া। উন্নত রাস্তা, পরিচ্ছন্ন বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র এবং নিজেদের সবচেয়ে বড় প্রকল্প স্ট্যান্ডার্ড গেজ রেলওয়েতে অর্থায়নের জন্য চীনের কাছ থেকে ঋণ নিয়েছে দেশটি।

 

কেনিয়ার কেন্দ্রীয় ব্যাংক ‘সেন্ট্রাল ব্যাংক অব কেনিয়ার’ তথ্য অনুসারে, চলতি বছরের জুন মাস পর্যন্ত কেনিয়ার বাহ্যিক ঋণ ৩ হাজার ৬৪০ কোটি মার্কিন ডলারে পৌঁছেছে।

বিশ্বব্যাংকের পরে আফ্রিকার এই দেশটির বৃহত্তম বিদেশি ঋণদাতা চীন। কেনিয়ার ২০২১-২২ অর্থবছরের বহিরাগত ঋণ পরিষেবা খরচের প্রায় এক-তৃতীয়াংশের যোগানও দিয়েছে চীন।

ফিন্যান্সিয়াল পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, কেনিয়ার ট্রেজারি প্রকল্পে চীনের এক্সিম ব্যাংকের ঋণ পরিশোধ আগামী অর্থবছরে ৮০০ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হবে। যা আগের বছরের ৩৫১.৭ মিলিয়ন মার্কিন ডলারের তুলনায় ২০২২ সালে ১২৬.৬১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৫৯ পূর্বাহ্ণ | রবিবার, ২৩ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]