শনিবার ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ঠাকুরগাঁওয়ে চলছে ঐতিহ্যবাহী ধামের গান

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৩ অক্টোবর ২০২২ | প্রিন্ট

ঠাকুরগাঁওয়ে চলছে ঐতিহ্যবাহী ধামের গান

ঠাকুরগাঁওয়ের ইউনিয়নে ইউনিয়নে চলছে ঐতিহ্যবাহী ধামের গান। এমন আয়োজনকে ঘিরে জেলার গ্রামাঞ্চলে উৎসবের আমেজ চলছে। আত্মীয়স্বজনদের পদচারণায় মিলনমেলা পরিণত হয়েছে প্রতিটি বাড়ি।

কোথাও খোলা আকাশের নিচে, আরাব কোথাও শামিয়ানা টানিয়ে গ্রামবাংলার ঐতিহ্যবাহী এ ধামের গান অনুাষ্ঠিত হচ্ছে। তবে দর্শক-শ্রোতাদের আগ্রহের কমতি নেই। ঠাকুরগাঁও সদরের গড়েয়া, রহিমানপুর, ঢোলারহাটসহ প্রতিটি ইউনিয়নে চলমান ধামের গান ও অভিনয় দেখতে সব বয়সীর উপস্থিতি চোখে পড়ার মতো।

ছেলেরাই মেয়ে সেজে অভিনয় করছেন প্রতিটি মঞ্চে। নানা অঙ্গভঙ্গিমায় অভিনয় ও বাদ্যের তালে সুর মিলেয়ে রাতভর দর্শক-শ্রোতাদের বিনোদন দিচ্ছেন তারা। আবার কখনো পরিবারের অভাব-অনটনের বিষয়টিও ফুটিয়ে তুলছেন করুণভাবে।

বছরের এ সময়ে গ্রামাঞ্চলের মানুষ সম্মিলিতভাবে আয়োজন করে ধামের গান। মাটিতে বসেই তা উপভোগ করেন শিশু-কিশোর, নারী-পুরুষসহ সববয়সীরা। তবে পৃষ্ঠপোষকতা পেলে এ ঐতিহ্যকে আরও জাঁকজকম করা সম্ভব বলে মনে করেন সংশ্লিষ্টরা।

স্থানীয়রা জানান, গ্রামাঞ্চলে বিনোদনের তেমন কোনো ব্যবস্থা নেই। বছর ঘুরে গ্রামে গ্রামে ধামের গান অনুষ্ঠিত হয়; যা সবার কাছে প্রিয়। এ আয়োজনকে ঘিরে স্থানীয়দের উৎসাহ ও আনন্দটা অনেক বেশি। পরিবার-পরিজন নিয়ে অনুষ্ঠানটি উপভোগ করেন তারা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু তাহের মো. সামসুজ্জামান জানান, ধামের গান এ অঞ্চলের মানুষের কাছে জনপ্রিয়। এর বিকাশে উপজেলা প্রশাসন সবসময় পাশে থাকবে।

প্রশাসনের তথ্যমতে, লক্ষ্মীপূজার পর থেকে জেলার ৫৩টি ইউনিয়নে পৃথকভাবে চলছে ধামের গান যা শেষ হবে শ্যামাপূজার (কালীপূজার) আগের দিন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩০ পূর্বাহ্ণ | রবিবার, ২৩ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]