সোমবার ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

তৃতীয় মেয়াদে ক্ষমতায় চিনপিং, সামরিক বাহিনীও তার কব্জায়

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৩ অক্টোবর ২০২২ | প্রিন্ট

তৃতীয় মেয়াদে ক্ষমতায় চিনপিং, সামরিক বাহিনীও তার কব্জায়

চীনের প্রেসিডেন্ট শি চিনপিং বলেছেন, চীনকে দরকার সারা বিশ্বের। দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস অধিবেশনে তৃতীয়বারের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর চিনপিং এসব কথা বলেছেন।

বিবিসি জানিয়েছে, চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যান হিসেবেও শি চিনপিং থাকছেন বলে ঘোষণা করা হয়েছে। যার অর্থ শি চিনপিং চীনের পিপলস লিবারেশন আর্মির কমান্ডার।

 

কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা মাও সে তুংয়ের পর শি চিনপিং চীনের সবেচেয়ে প্রভাবশালী নেতা হিসেবে নিজের অবস্থান তৈরি করেছেন।

শি চিনপিং বলেছেন, বিশ্বের চীনকে প্রয়োজন। আমাদের ওপর যে আস্থা রেখেছেন, সেজন্য আমি পুরো (কমিউনিস্ট) পার্টিকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাতে চাই। কমিউনিস্ট পার্টি এবং মানুষ যে আস্থা রেখেছে, তা প্রমাণ করার জন্য দায়িত্ব পালনে নিষ্ঠার সঙ্গে কাজ করবো।

গ্রেট হলে সিসিপির পঞ্চবার্ষিক সম্মেলনে শনিবার পার্টিতে ব্যাপক রদবদল হয়েছে। লি কিয়াংকে সরিয়ে দিয়ে শি চিনপিংকে পার্টির প্রধান করা হয়েছে।

 

পূর্ণ তালিকা প্রকাশ না করেই বেলা ১১টায় প্রায় ২০০ জ্যেষ্ঠ নেতা নিয়ে চায়না কমিউনিস্ট পার্টির (সিসিপি) নতুন কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়।

আজ রবিবার চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় বৈঠকের পর শি চিনপিং দলটির সাধারণ সম্পাদক হিসেবে নিজের অবস্থান নিশ্চিত করছেন। তার আগে গ্রেট হলে অনুষ্ঠিত কংগ্রেসে অংশ নেওয়া সদস্যরা হাত তুলে সমর্থন জানিয়ে নতুন সংবিধান অনুমোদন করেন।
সূত্র: বিবিসি।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৫৭ পূর্বাহ্ণ | রবিবার, ২৩ অক্টোবর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]